RIP কথাটার মানে কি - RIP Full Form and Meaning in Bengali

RIP Full Form in Bengali

বর্তমান ব্যস্ত জীবনে অনেক এমন শব্দ রয়েছে যা আমরা সংক্ষিপ্ত আকারে ব্যবহার করি। ওই রকম ই একটি শব্দ হল RIP এই শব্দটি নানান সোশ্যাল মিডিয়া তে আমরা সচরাচর দেখতে পাই। এই পোস্টের মাধ্যমে আপনারা জানতে পারবেন RIP in Bengali রিপ (RIP) এর সম্পূর্ণ রূপ কি? এবং এর অর্থ বা মানে কি? এই শব্দটি একটি অনুভূতিপ্রবণ শব্দ যেটি আমরা কোন দুঃখজনক বা কোন বেদনাদায়ক ঘটনা যেমন কেউ মারা গেলে তার বহিঃপ্রকাশ করার জন্য ব্যাবহার করি।


RIP Full Form in Bengali - RIPএর পূর্ণরূপ কি?

আর আই পি (RIP) এর পূর্ণ রূপ rest in pease যার বাংলা অর্থ শান্তিতে বিশ্রাম। শব্দ খানা ল্যাটিন শব্দ requiescat in pease থেকে উৎপত্তি হয়েছে। এই কথার মানে হল ঈশ্বর আপনার আত্মাকে শান্তি দিন।

সোশ্যাল মিডিয়াতে কোন পোস্ট অথবা কমেন্টে RIP বলা বা লেখার অর্থ হল মৃত ব্যক্তির আত্মার শান্তি কামনা করা। রিপ কথাটি বলে মানুষ মরে যাওয়া ব্যক্তির আত্মার চিরশান্তির জন্য ভগবানের কাছে প্রার্থনা করে।

আসলে খ্রিস্টান ধর্মের মানুষেরাই মৃত ব্যক্তির কবরে RIP লিখে ঈশ্বরের কাছে প্রার্থনা করেন যাতে তাদের মৃত প্রিয়জন এর আত্মা যেন শান্তি পায়। কিন্তু এটি সোশ্যাল মিডিয়াতে এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে অন্যান্য ধর্ম যেমন হিন্দু, মুসলিম, শিখ ইত্যাদি ধর্মাবলম্বী মানুষেরাও রিপ কথাটি ব্যাবহার করেন।

শব্দের সংক্ষিপ্ত রূপ ব্যাবহার করলে মানুষের সময় সাশ্রয় হয় পাশাপাশি যে শব্দ টির সংক্ষিপ্ত রূপ আমরা ব্যাবহার করি সেটি একটি শৈলীগত শব্দে রূপান্তরিত হয়। তাই বেশির ভাগ মানুষেরা কথোপকথন অথবা চ্যাটিং এর সময় সংক্ষিপ্ত রূপ ব্যাবহার করে।

শব্দের সংক্ষিপ্ত রূপ ব্যাবহার করে আবার অনেকে নিজেদের চ্যাটিং স্ট্যান্ডার্ড বজায় রাখার চেষ্টা করেন। চ্যাটিং ছাড়াও আরও অনেক কন্টেন্ট লেখার সময় পূর্ণ শব্দের পরিবর্তে সংক্ষিপ্ত রূপ ব্যাবহার করা হয়। 

RIP এর ব্যাবহার

বন্ধুরা আপনারা বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় রিপ কথাটি শুনেছেন বা দেখেছেন। তো আপনার মনে কখনো না কখনো একটি প্রশ্ন এসেছে এই রিপ কথাটি কেন ব্যাবহার করা হয়? বা এর মানে কি? রিপ কথাটি সাধারণত ইংরেজি ভাষা বাসি মানুষরা ব্যাবহার করে থাকেন।

কিন্তু ধীরে ধীরে এই কথাটির প্রয়োগ ভারত ও অন্যান্য দেশ গুলি তে বেড়েছে। যার ফলে আমরাও এখন সোশ্যাল মিডিয়াতে এই কথা টি ব্যাবহার করে থাকি। কোন ব্যক্তির মৃত্যু হলে বা পরলোকগমন করলে, তাঁর আত্মার শান্তির কামনার জন্য অনেক লোক আছে যারা দীর্ঘ বাক্য প্রয়োগ না

করে সরাসরি r.i.p. ব্যাবহার করেন। বিশেষ ভাবে আমরা এটি ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসাপ ইত্যাদি সোশ্যাল মিডিয়াতে লক্ষ করে থাকি। কেউ এর অর্থ জেনে পোস্ট করেন আবার কেউ কেউ লোকের দেখাদেখি রিপ লিখে মন্তব্য করেন। 

RIP শব্দের উৎপত্তি

আর আই পি শব্দটি আসলে একটি খ্রিস্টান শব্দ যেটি খ্রিস্টানদের পাশাপাশি ইংরেজ রাও ব্যাবহার করেন। কোন ইংরেজের মৃত্যু হলে তাঁর মৃতদেহ দাফন এর সময় রিপ শব্দ প্রয়োগ করা হয় । বর্তমান সমাজে কোন কথাকে ছোটো করে বলার প্রচলন এসেছে ।

আর তাই আমরাও এখন সবকিছুর ই শর্ট ফর্ম খুঁজি। রেস্ট ইন পিস কথা টি কে আমরা ছোট করে বলি রিপ। যখন সকলের পরিচিত কোন ব্যক্তির মৃত্যুর খবর সকলে পায় তখন তারা বিভিন্ন সোশ্যাল মিডিয়াতে রিপ কথা টি ব্যাবহার করে ।

আপনি ও চাইলে এই কথাটি ব্যাবহার করতে পারবেন। যখন আপনার পরিচিত কোন ব্যক্তির মৃত্যু হয় তখন। RIP বা Rest in Peace কথাটির মানে হচ্ছে আত্মার শান্তি কামনা করি। অর্থাৎ কোন ব্যক্তি মারা গেলে তাঁর আত্মার শান্তির কামনা করা হয় রেস্ট ইন পিস বলার মাধ্যমে।

অর্থাৎ সেই ব্যক্তি সংসার ছেড়ে চলে যাওয়ার পর তাঁর আত্মা যেখানে থাকুক যেন শান্তি তে থাকে।

শেষ কথা

এতক্ষণ জানলেন RIP Full Form In Bengali অর্থাৎ RIPএর পূর্ণরূপ কি? আরও এরকম অজানা তথ্য পেতে আমাদের ওয়েবসাইট BongHood.Com এর সাথে থাকুন। ধন্যবাদ ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url