CEO এর পূর্ণরূপ কি? CEO Full Form in Bengali

CEO Full Form in Bengali

 বর্তমানে আমরা প্রায় সময়ই শুনতে পাই ওই কোম্পানির CEO হচ্ছেন অমুক বা অমুক কোম্পানির CEO তার পদত্যাগ করেছেন। আবার কখনো শোনা যায় কোন কোম্পানির CEO কে পুলিশ তলব করছে। এখন আপনাদের মনে প্রশ্ন আসতেই পারে এই সিইও (CEO) মানে কি? অথবা CEO এর পূর্ণরূপ বা পুরো নাম কি? আপনাদের এই প্রশ্নের উত্তর পেয়ে যাবেন আজকের এই প্রতিবেদনের মাধ্যমে। আজ আমরা এই পোস্টে শেয়ার করবো - CEO মানে কি, CEO এর বেতন কত, সিইও হওয়ার যোগ্যতা কিংবা CEO এর কাজ টাই বা কি? তাহলে চলুন আর কথা না বাড়িয়ে শুরু করা যাক আজকের মূল আলোচ্য বিষয় টি।

সিইও এর পূর্ণরূপ কি - CEO Full Form in Bengali

CEO এর সম্পূর্ণ নাম হল Cheif Executive Officer (প্রধান নির্বাহী কর্মকর্তা) । চিফ এক্সিকিউটিভ অফিসার দের আবার Central Executive Officer অথবা Cheif Administrator Officer (CAO) ও বলে ।

সিইও এর কাজ কি - CEO Meaning in Bengali

চিফ এক্সিকিউটিভ অফিসার বা সিইও হলেন একটি কোম্পানি বা সংস্থার প্রধান কর্মকর্তা । এই অফিসারের কাজ হল একটি প্রতিষ্ঠানের উচ্চতম স্তরের পরিচালক হিসাবে কাজ করেন । যিনি প্রতিষ্ঠানের কর্মকর্তাদের নির্দেশনা প্রদান করেন। বাবসায়িক পরিচালনার সমস্ত দায়িত্ব পালন করেন। চিফ এক্সিকিউটিভ অফিসার দের নির্বাচন করা হয় বোর্ড অফ ডিরেক্টর এর দ্বারা।

সিইও-র বেতন কত - Salary of CEO

একজন চিফ এক্সিকিউটিভ অফিসার বা সিইও এর বেতন বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে যেমন কোম্পানির আকার, লাভজনকতা, বাক্তিগত কর্মক্ষমতা ইত্যাদির উপর।  সিইও রা তাঁদের এত দায়িত্ব পালন ও সমস্ত নেতৃত্ব প্রদানের কারণে একটি প্রতিষ্ঠানের সর্বোচ্চ বেতন পান। তাদের বেতনের মধ্যে বোনাস, স্টক অপশন, আরও পারফরমেন্স ভিত্তিক ইনসেন্টিভ যুক্ত থাকে। বৃহৎ আকারের কোম্পানি গুলির সিইও-রা মিলিয়ন ডলারে বেতন পান। কিন্তু ছোটো বা স্টার্ট-আপ কোম্পানির সিইওরা তুলনামূলক কম বেতন পান । কোম্পানির পরিচালনা পর্ষদ সিইও-র অভিজ্ঞতা, দক্ষতা এবং ইন্ডাস্ট্রির অন্যান্য সিইও দের কি বেতন দেওয়া হয় সেগুলি বিবেচনা করে সিদ্ধান্ত নেন যে একজন সিইও কত পরিমাণ বেতন পাবেন। নিচে ভারতের বেশ কয়েকটি জনপ্রিয় কোম্পানির সিইও দের বেতন দেওয়া হল - 


সিইও-র নাম কোম্পানি বেতন (২০২৩)
টিম কুক অ্যাপল ১.৭ বিলিয়ন ডলার
সুন্দর পিচাই গুগল ১.১৩ বিলিয়ন ডলার
সত্য নাদেলা মাইক্রোসফট ৮০৬ মিলিয়ন ডলার
মার্ক জুকারবার্গ মেটা (ফেসবুক) ৫১.৫ বিলিয়ন ডলার
এলন মাস্ক টেসলা ১৩৮ বিলিয়ন ডলার
অ্যান্ডি জ্যাসি অ্যামাজন ৪০০ বিলিয়ন ডলার

প্রশ্নোত্তর (FAQ)

CEO এর পূর্ণ রূপ কি?

Cheif Executive Officer (প্রধান নির্বাহী কর্মকর্তা)

অ্যাপল এর CEO কে?

টিম কুক।

গুগল এর CEO কে?

সুন্দর পিচাই।

... ...

শেষ কথা

এতক্ষণ জানলেন CEO Full Form In Bengali অর্থাৎ CEO এর পূর্ণরূপ কি? আরও এরকম অজানা তথ্য পেতে আমাদের ওয়েবসাইট BongHood.Com এর সাথে থাকুন। ধন্যবাদ ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url