কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা, দেখে নিন Krishak Bandhu Status Check Online

Krishak Bandhu Status Check Online

Krishak Bandhu Status Check Online: আমাদের সামাজিক বন্ধুদের মধ্যে সবথেকে অগ্রগণ্য কৃষক। কৃষক কুলের অক্লান্ত দানে আমরা আমাদের জীবন অতিবাহিত করি। সেই কৃষকের স্বার্থে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের তরফ থেকে বেশ কিছু আর্থিক সাহায্য প্রদান করা হয়ে থাকে আজ আমরা সেগুলি নিয়েই পর্যালোচনা করব। কিষান সম্মান নিধি যোজনার মাধ্যমে দেশের কৃষকদের আর্থিক সাহায্য প্রদান করে থাকে কেন্দ্রীয় সরকার আর কৃষক বন্ধু প্রকল্পের মাধ্যমে আর্থিক সাহায্য প্রদান করেন তাদের পশ্চিমবঙ্গের রাজ্য সরকার।

কৃষক বন্ধু প্রকল্প কি?

প্রথমে জেনে নেওয়া যাক রাজ্য সরকার প্রদত্ত কৃষক বন্ধু প্রকল্পটি সম্পর্কে।

  • খারিফ ও রবি ফসল চাষের জন্য দুটি কিস্তিতে চার হাজার থেকে দশ হাজার পর্যন্ত টাকা পেয়ে থাকেন কৃষকরা এই প্রকল্পের মাধ্যমে।
  • এই প্রকল্পের অন্তর্ভুক্ত কৃষকরা আকস্মিকভাবে ৬০ বছরের মধ্যে মারা যান সে ক্ষেত্রে রাজ্য সরকারের তরফ থেকে প্রদান করা হবে পরিবারকে এককালীন দু লক্ষ টাকার আর্থিক সাহায্য।
  • গতবছর খারিফ মরশুমের জন্য সরকারের তরফ থেকে ৭৯ লাখ কৃষককে আর্থিক সাহায্য দেওয়া হয়েছিল ২ হাজার ৪৬৮ কোটি টাকা। এই প্রকল্পের দ্বারা আর্থিকভাবে সাহায্য লাভ করেছিল মোট ৯১ লাখ ৫৭ হাজার কৃষক।

কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা

এবার দেখে নেওয়া যাক কি করে জানা যাবে কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা। উক্ত প্রকল্পের অধীনে কৃষকরা krishakbandhu.net এ গিয়ে কৃষক বন্ধু স্ট্যাটাস চেক করে জানতে পারবেন টাকার অংক ঢুকেছে কিনা।

  • অফিসিয়াল এই ওয়েবসাইটে নথিভুক্ত কৃষকদের তথ্য সমৃদ্ধ একটি অপশন পাওয়া যাবে ।
  • সেই অপশনটি নির্বাচন করতে হবে।
  • এরপর একটি নতুন পেজ খুললে বৈধ ভোটার আইডি কার্ডের নম্বর দিয়ে সার্চ বটনটিকে ক্লিক করতে হবে।
  • ট্রানজাকশন সাকসেসফুলি লেখাটি যদি স্ক্রিনে ভেসে ওঠে তবেই একাউন্টের ব্যালেন্স চেক করা সম্ভব হবে।
  • কোনো রেকর্ড খুঁজে পেতে অসমর্থ হলে বিস্তারিত তথ্যের জন্য কৃষি সহকারি পরিচালকের অফিসে যোগাযোগ করতে হবে।

অধিকাংশ ক্ষেত্রে যেমন একটি বিকল্প ব্যবস্থা থাকে ঠিক তেমনি এই কৃষক বন্ধু প্রকল্পের অ্যাকাউন্ট চেকের ও একটি বিকল্প উপায় রয়েছে। সেটি হল উপভোক্তার ব্যাংক অ্যাকাউন্টের স্টেটমেন্ট চেক করলেই বোঝা যাবে টাকা ঢুকেছে কিনা অথবা ফোনের মেসেজ চেক করলেও এটি জানা যেতে পারে। কি দেখা যায় অ্যাকাউন্টের স্টেটমেন্ট এ বা ফোনের মেসেজে ২০০০ টাকা ব্যাঙ্কে ঢোকার ক্রেডিট মেসেজ এলে বোঝা যাবে অ্যাকাউন্টে টাকা জমা পড়েছে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url