Vidyadhan schoolarship 2024: দারুন খবর! এবার মাধ্যমিক পাশে মিলবে ১০ হাজার টাকা, জানুন কীভাবে

Vidyadhan schoolarship 2024

 Vidyadhan schoolarship 2024: সরকার সকল ছাত্র-ছাত্রীদের সাহায্যার্থে নানান সময় নানান রকম স্কলারশিপ নিয়ে আসেন। দুস্থ অসহায় ছাত্রছাত্রীরা যাতে অর্থের অভাবে পড়াশোনা বন্ধ না করে দেয় সেই কারণেই এই স্কলারশিপের ব্যবস্থা করা হয়। সম্প্রতি খুব জনপ্রিয় হয়ে উঠেছে একটি স্টুডেন্ট স্কলারশিপ, যার নাম হলো বিদ্যাধন স্কলারশিপ। আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া পড়ুয়াদের উদ্যেশ্যে সরোজিনী দামোদরণ ফাউন্ডেশনের তরফ থেকে এই স্কলারশিপ প্রদান করা হচ্ছে।

মজার বিষয় হলো শুধুমাত্র পশ্চিমবঙ্গই নয়, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, ওড়িশা, পাঞ্জাব, হিমাচল প্রদেশ, উত্তর প্রদেশ, গুজরাট, মহারাষ্ট্র সহ একাধিক রাজ্যের প্রায় ৮ হাজার ছাত্রছাত্রী এই স্কলারশিপের দ্বারা নির্বাচিত হবেন এবং আর্থিক দিক থেকে সহায়তা পাবেন।

আরও পড়ুন: সরকার দেবে এবার ৮০,০০০ টাকা, কারা পাবেন? কিভাবে পাবেন? জেনে নিন বিস্তারিত

বিদ্যাধন স্কলারশিপের মাধ্যমে যে সকল ছাত্রছাত্রীরা ২০২৪ সালে মাধ্যমিক পাশ করেছেন আগামী দুই বছরের প্রত্যেক বছর ১০ হাজার টাকা করে পাবেন, অর্থাৎ একাদশ ও দ্বাদশ শ্রেণী মিলিয়ে তারা মোট ২০ হাজার টাকা আর্থিক অনুদান পাবেন। আসুন এবার জেনে নেওয়া যাক এই স্কলারশিপের আবেদন পদ্ধতি, যোগ্যতা এবং বিস্তারিত তথ্য।

যোগ্যতা - বিদ্যাধন স্কলারশিপে আবেদনের জন্য ছাত্র ছাত্রীদের বেশ কিছু শর্ত মানতে হবে, নচেৎ এই স্কলারশিপ থেকে কোনো প্রকারের বৃত্তি মিলবে না। যে সকল ছাত্রছাত্রীরা বিদ্যাধন স্কলারশিপে আবেদন করতে আগ্রহী, তাদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে ৮০ শতাংশের বেশি নম্বর নিয়ে মাধ্যমিক পাশ করে থাকতে হবে এবং প্রতিবন্ধী পড়ুয়াদের ক্ষেত্রে ৬৫ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে। শতাংশ করা হয়েছে, এছাড়া প্রার্থীদের পারিবারিক আয় বছরে ২ লাখ টাকার কম হতে হবে, তবেই এই স্কলারশিপের জন্য আবেদন করা যাবে।

নির্বাচন প্রক্রিয়া - এই স্কলারশিপের জন্য আবেদনকারী প্রার্থীদের মাধ্যমিকে প্রাপ্ত নম্বর অনুযায়ী একটি শর্ট লিস্ট করে প্রার্থীদের টেস্ট এবং ইন্টারভিউ নেওয়া হবে। আর যার ইন্টারভিউতে পাশ করবেন, তাদের নির্বাচন করা হবে। মোবাইল নম্বর এবং ইমেইল এর মাধ্যমে ইন্টারভিউর ঠিকানা জানিয়ে দেওয়া হবে প্রার্থীদের।

আরও পড়ুন: লক্ষ্মীর ভান্ডারের মাত্র ১০০০ টাকা জমিয়ে কোটিপতি হতে চান? পড়ুন এই প্রতিবেদনটি

আবেদন প্রক্রিয়া - অনলাইনের মাধ্যমে এই স্কলারশিপের জন্য প্রার্থীদের আবেদন জানাতে হবে। আবেদন জানাতে প্রথমেই প্রার্থীদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজের ফোন নম্বর ও ইমেইল আইডি দিয়ে রেজিস্ট্রেশন করে Apply Now তে ক্লিক করে তারপর যা যা তথ্য পূরণ করতে বলা হয়েছে, সেই সমস্ত তথ্য পূরণ করে প্রয়োজনীয় নথিপত্র সমেত ফর্মটি সাবমিট অপশনে গিয়ে সাবমিট করলেই আবেদন প্রক্রিয়াটি সম্পুর্ণ হবে। আবেদন পত্র সাবমিট করার পর আপনাদের কাছে ফর্ম সাবমিশনের একটি মেসেজ দেওয়া হবে submission Successful বলে।

প্রয়োজনীয় ডকুমেন্টস - এই স্কলারশিপে আবেদনের জন্য আবেদনকারীর মাধ্যমিকের মার্কশিট, পরিবারের ইনকাম সার্টিফিকেট, আধার কার্ড, পাসপোর্ট সাইজ রঙিন ফটো, ভ্যালিড ফোন নাম্বার ও ই-মেল আইডি লাগবে। প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে এই স্কলারশিপের আবেদন করার সময় প্রতিবন্ধকতার সার্টিফিকেটও প্রদান করতে হবে।

আবেদন করার শেষ তারিখ - ১০ই জুলাই, ২০২৪

 ইন্টারভিউ শুরু  – ৯ই আগষ্ট, ২০২৪

ইন্টারভিউ শেষ – ২০শে সেপ্টেম্বর, ২০২৪

অফিসিয়াল ওয়েবসাইট : www.vidyadhan.org

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url