Adhar Card Recovery: আধার কার্ড হারিয়ে গেলে সহজেই নম্বর পুনরুদ্ধার করুন: জেনে নিন পদ্ধতি

Adhar Card Number Recovery

আধার কার্ড এখন শুধুমাত্র ভোটার প্রমাণপত্র নয়। ডিজিটাল ইন্ডিয়াতে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা থেকে শুরু করে ট্রেন বুকিং পর্যন্ত সবকিছুতেই এটি ব্যবহার করা হয়। কিন্তু যদি কোনও কারণে আধার কার্ড হারিয়ে যায়, তাহলে কী করবেন? এই ক্ষেত্রে কী করতে হবে জানেন? আপনার আধার কার্ড হারিয়ে গেলে কী করবেন?

আধার কার্ডে আপনার ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর থাকে যা UIDAI থেকে প্রদান করা হয়। আধার কর্তৃপক্ষ জানিয়েছে যে একাধিক উপায়ে এই নম্বর পুনরুদ্ধার করা সম্ভব।

আরও পড়ুন: Driving License: নতুন ড্রাইভিং লাইসেন্স করতে চান? তবে এই প্রতিবেদনটি আপনার জন্য

Adhar Card: মোবাইল নম্বরের সাথে লিঙ্ক করা আধার নম্বর পুনরুদ্ধার করার উপায়

1. অনলাইনে আপনার হারানো বা ভুলে যাওয়া আধার নম্বর পুনরুদ্ধার করতে এই লিঙ্কে https://myaadhaar.uidai.gov.in/retrieve-eid-uid যান।

2. তারপর, আধার পুনরুদ্ধার করতে "retrieve Aadhaar" নির্বাচন করুন। এর পরে, আপনার পুরো নাম, মোবাইল নম্বর/ইমেল এবং কেপচা সহ প্রয়োজনীয় তথ্য লিখুন। তারপর OTP দিন। মোবাইল-ভিত্তিক ওটিপি যাচাই সম্পূর্ণ হলে, আপনার আধার নম্বরটি লিঙ্ক করা মোবাইল নম্বরে SMS এর মাধ্যমে পাঠানো হবে।

3. এই পরিষেবাটি সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যায়।
মোবাইল নম্বর লিঙ্ক না থাকলে করণীয়:
যদি আপনার মোবাইল নম্বরটি আপনার আধার নম্বরের সাথে লিঙ্ক করা না থাকে, তাহলে আপনি এই দুটি পদ্ধতির যেকোনো একটি অনুসরণ করতে পারেন।

'প্রিন্ট আধার' পরিষেবা ব্যবহার করে পুনরুদ্ধার

  • আপনি কাছাকাছি কোনো আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে পারেন এবং সেখানে অপারেটরের সাহায্যে আপনার আধার নম্বর পুনরুদ্ধার করতে পারেন।
  • কেন্দ্রে গিয়ে আপনাকে নিম্নলিখিত বাধ্যতামূলক তথ্য প্রদান করতে হবে: নাম, লিঙ্গ, জেলা বা পিন কোড।
  • একাধিক রেকর্ডের উপস্থিতির কারণে যদি আধার নম্বর শনাক্ত করা না যায়, তাহলে অতিরিক্ত তথ্য যেমন জন্মের বছর, সি/ও, রাজ্য ইত্যাদি প্রদান করতে হবে।
  • এরপর আপনাকে একক আঙ্গুলের ছাপ বা একক আইরিস ব্যবহার করে বায়োমেট্রিক যাচাইকরণ করতে হবে। যাচাইকরণের পরে অপারেটর আপনাকে ই-আধার চিঠির প্রিন্টআউট দেবে।
  • এই পরিষেবার জন্য ৩০ টাকা খরচ হবে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url