Ma Canteen: খিদে হবে সম্পূর্ণ দূর, খুব শীঘ্রই বাড়তে চলেছে সরকারচালিত মা ক্যান্টিনের সংখ্যা

Ma Canteen

তৃণমূল সরকার পশ্চিমবঙ্গে আসার পর থেকেই কিছু না কিছু প্রকল্প উপহার দিয়ে চলেছেন। বঙ্গবাসীকে তার বিভিন্ন জনপ্রিয় প্রকল্পের মধ্যে অন্যতম হল ‘মা ক্যান্টিন’ (Ma Canteen) । মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের 'মা' ক্যান্টিন, ২০২১ সালের ফেব্রুয়ারিতে চালু করেন। ‘মা ক্যান্টিন’ হল এমন পশ্চিমবঙ্গ সরকার চালিত ক্যান্টিন যেখানে ৫ টাকায় দুস্থ, অসহায় মানুষের খাবারের যোগান দেওয়া হবে।

আরও পড়ুন: LPG Gas Price Reduced: ফের কমলো গ্যাসের দাম, রাজ্যবাসীর মুখে ফুটল চওড়া হাসি

প্রতিটি ক্যান্টিনে, যা দুপুর ১২.৩০ টা থেকে বিকাল ৩টে পর্যন্ত চালু থাকে, প্রায় শতাধিক লোককে ভাত, ডাল, তরকারি এবং ডিমের তরকারি পরিবেশন করা হয়। প্রথমে সন্দেহ ছিল যে মাত্র পাঁচ টাকায় কিভাবে খাবার দেওয়া হবে। তবে এই সন্দেহ ইতিমধ্যে দূর হয়ে যায়। খাবারের পরিমাণ যেমন ভালো, তেমন স্বাদেও মন্দ নয়। খুব অল্প দিনের মধ্যেই বহুল জনপ্রিয়তা লাভ করে মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্বোধনে চালু মা ক্যান্টিন। তার কারণ মাত্র পাঁচ টাকায় পেট ভরাতে পারছেন অসহায় মানুষজন।

২০২৪ এর লোকসভা ভোটে বিপুল পরিমাণ জয় লাভের পরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার অন্যান্য মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসেন। সেই বৈঠকে বিভিন্ন ধরনের প্রকল্প নিয়ে আলোচনা হয় এবং তার মধ্যে উঠে আসে মা ক্যান্টিনের কথা। শোনা যাচ্ছে যে, এই মা ক্যান্টিনের সংখ্যা নাকি বাড়ানো হবে। প্রত্যেকটি হকিং এলাকা থেকে শুরু করে বাজারে বাজারে বসতে চলেছে এই মা ক্যান্টিন। কোন মানুষ যাতে না খেয়ে কষ্ট না পায় সেই জন্যই তিনি মা ক্যান্টিনের সংখ্যা আরো বাড়াতে চলেছে।

আরও পড়ুন: Free Sewing Machine Scheme: আপনি কি সেলাইয়ের কাজ জানেন? তবে আজই পান কেন্দ্রীয় সরকারের এই সুবিধাটি

বৈঠকে যা হিসাব উঠে এসেছে তাতে দেখা গেছে ইতিমধ্যে ১১০০ গড়ে উঠছে। এবার প্রশ্ন এই ১১০০ বাজারেই কি তবে মা ক্যান্টিন চালু হবে? নাকি কোন নির্দিষ্ট এলাকার বাজারেই তৈরি করা হবে? ২০২১ সালে সংখ্যা ছিল মাত্র ৩২ টি। জনপ্রিয়তা এতটাই বৃদ্ধি পায় যে ২০২২ এ মাত্র এক বছরে সংখ্যাটি দাঁড়ায় ২১২ তে। আজ ২০২৪ এ এর সংখ্যা হয়েছে ৩৩০ টি। তবুও পোশাতে পারছেন না। তাই জন্য খুব শীঘ্রই এই সংখ্যাও হুহু করে বাড়তে চলেছে চারিদিকে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url