Nabanna Scholarship 2024: ছাত্র-ছাত্রীদের জন্য বিরাট খুশির খবর, এবার সরকার থেকে দেবে নগদ ১০,০০০ টাকা

Nabanna Scholarship 2024

পশ্চিমবঙ্গে এমন অনেক ছাত্র-ছাত্রী আছে যারা টাকার অভাবে তাদের উচ্চশিক্ষা সম্পন্ন করতে পারেনা। পারিবারিক আয় এতটাই কম হয় যে ছেলেমেয়েদের উচ্চ শিক্ষা থেকে বিরত রাখতে হয়। এই সমস্ত ছাত্র ছাত্রীর কথা মাথায় রেখে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এনেছে নবান্ন স্কলারশিপের ব্যবস্থা।

নবান্ন স্কলারশিপ ২০২৪ (Nabanna Scholarship) হল পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিলের ব্যানারে (Cheif Minister's Relief Fund Scholarship) পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী কর্তৃক সূচিত একটি আর্থিক সহায়তা কর্মসূচি। এই বৃত্তিটি এমন ছাত্রদের সহায়তা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে যারা সফলভাবে তাদের মাধ্যমিক (দশম), উচ্চ মাধ্যমিক (দ্বাদশ), বা বিশ্ববিদ্যালয় (ইউজি/পিজি) পরীক্ষাগুলি সফলতার সাথে পাস করেছে।

আরও পড়ুন: Work From Home Job 2024: উচ্চমাধ্যমিক পাসে ঘরে বসে করুন ২৫,০০০ টাকা আয়ের চাকরি! জানুন আবেদন পদ্ধতি

যোগ্যতা, কত শতাংশ নম্বর লাগবে?

  • প্রার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে।
  • প্রার্থীকে অবশ্যই একটি স্বীকৃত বোর্ড বা পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত সাম্প্রতিকতম পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।
  • দ্বাদশ শ্রেণির জন্য, প্রার্থীকে কমপক্ষে ৫০% তবে দশম শ্রেণীতে মোট ৬০% এর কম নম্বর পেতে হবে।
  • একইভাবে, স্নাতক স্তরের জন্য দ্বাদশ শ্রেণীতে ন্যূনতম ৫০% বা তার বেশি কিন্তু ৬০% এর কম প্রয়োজন।
  • স্নাতকোত্তর স্তরের জন্য, প্রার্থীর কমপক্ষে ৫০% স্নাতক গ্রেড পয়েন্ট গড় থাকতে হবে তবে ৫৩% এর কম।
  • আবেদনকারীর বার্ষিক পারিবারিক আয় অবশ্যই ১,২০,০০০ এর কম বা সমতুল্য হতে হবে।
  • প্রার্থীদের অবশ্যই কেন্দ্রীয় বা রাজ্য সরকারের বৃত্তি, উপবৃত্তি, বা বর্তমান কোর্স বা পূর্ববর্তী বছরে অধ্যয়ন স্তরের জন্য অন্যান্য ধরণের পারিশ্রমিকের আকারে অন্য কোনও ধরণের স্কলারশিপ বা ভাতা বা বৃত্তি পেলে হবেনা।
  • নবান্ন বৃত্তির জন্য আবেদন করার সময় শিক্ষার্থীদের অবশ্যই আবেদনের সাথে নথি সংযুক্ত করতে হবে।

নবান্ন স্কলারশিপ ২০২৪ নথির তালিকা: কি কি ডকুমেন্ট লাগবে?

১. আবেদনকারীকে যথাযথভাবে স্বাক্ষরিত আর্থিক সহায়তার জন্য মাননীয় মুখ্যমন্ত্রীর উদ্দেশ্যে একটি আবেদনপত্র জমা দিতে হবে। এছাড়াও, সম্পূর্ণ ঠিকানা, মোবাইল নম্বর এবং ই-মেইল আইডি (যদি থাকে) উল্লেখ করতে হবে।

২. পাস করা সমস্ত পরীক্ষার মার্কশিট জমা দিতে হবে।

৩. ডিপ্লোমা ইঞ্জিঃ এর মত পেশাগত কোর্সের জন্য র‍্যাঙ্ক কার্ড, বা B.Tech. / এমবিবিএস / আইন / নার্সিং / ফার্মেসির মতো করছে প্রমাণ পত্র দিতে হবে

৪. ছাত্রের পারিবারিক আয়ের শংসাপত্রে মন্ত্রী-ইন-চার্জ/প্রতিমন্ত্রী/ডিএম/এসডিও/বিডিও/জয়েন্ট বিডিও/জেলা প্রশাসক এবং তদূর্ধ্ব পদমর্যাদাসম্পন্ন কর্মকর্তাদের দিয়ে স্ট্যাম্পস সই করাতে হবে।

৫. প্রার্থীদের তাদের সক্রিয় সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টের পাসবুকের প্রথম পৃষ্ঠা জমা দিতে হবে। IFSC কোড, শাখা কোড, শাখার নাম, অ্যাকাউন্ট নম্বর, অ্যাকাউন্টধারীর নাম স্পষ্টভাবে দৃশ্যমান হতে হবে।

৬. চলতি শিক্ষাবর্ষ বা সেমিস্টারের ভর্তির রসিদ জমা দিতে হবে।

৭. বর্তমান প্রতিষ্ঠানের প্রধানের দ্বারা স্ট্যাম্প বা সীলমোহর সহ তার বর্তমান কোর্স সম্পর্কে শিক্ষার্থীর স্ব-ঘোষণা পত্র।

8. স্থানীয় এমএলএ/এমপি থেকে মাননীয় মুখ্যমন্ত্রীর কাছে সুপারিশও প্রয়োজনীয়।

Nabanna Scholarship 2024 আবেদন প্রক্রিয়া:

প্রথমে নবান্ন স্কলারশিপের জন্য আবেদন করতে প্রার্থীদের অফিসিয়াল পোর্টালে (https://cmrf.wb.gov.in/) প্রবেশ করতে হবে। হোমপেজে যাওয়ার পর, প্রার্থীদের শিক্ষার উদ্দেশ্যে আর্থিক সহায়তার জন্য আবেদন করতে ক্লিক করতে হবে। এর পরে প্রার্থীদের তাদের মোবাইল নম্বর, পাসওয়ার্ড এবং ক্যাপচা দিয়ে সাইন আপ করতে হবে।

লগইন:

সাইন আপ করার পর, প্রার্থীদের তাদের শংসাপত্র সহ লগ ইন করতে হবে।

রেজিস্ট্রেশন:

যখন প্রার্থীরা লগ ইন করবে, একটি পেজ খুলবে এবং সম্মতি চাইবে। তখন প্রার্থীদের ‘আমি আবেদনের নির্দেশিকা পড়েছি এবং বুঝতে পেরেছি’-তে ক্লিক করতে হবে। তারপর 'আবেদন করুন-এ ক্লিক' করতে হবে এবং একে একে সমস্ত তথ্য পূরণ করতে হবে। সমস্ত বিবরণ দেওয়ার পরে, 'আপনার আবেদন জমা দিন' এ ক্লিক করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

নবান্ন স্কলারশিপ এর অফলাইন প্রক্রিয়ার জন্য প্রিন্টআউট:

স্কলারশিপের আবেদনপত্র জমা দেওয়ার পরে ফর্মের একটি প্রিন্ট আউট নিন। মুদ্রিত আবেদনপত্রে আপনার ছবি পেস্ট করুন, আপনার স্বাক্ষর এবং আপনার অভিভাবকেরও যোগ করুন এবং নিচের ঠিকানায় পাঠান:

ঠিকানা:
সহকারী সচিব,
মুখ্যমন্ত্রীর কার্যালয়,
'নবান্ন'
325, শরৎ চ্যাটার্জি রোড,
হাওড়া - 711102

ফোন:
০৩৩-২২১৪৪১৯০২ / ০৩৩-২২৫৩৫২৭৮
ইমেল:
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url