IAF Aginveervayu Recruitment 2024: সুখবর! ভারতীয় বায়ুসেনায় অগ্নিবীর পদে কর্মী নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু, জানুন আবেদন পদ্ধতি

IAF Aginveervayu Recruitment 2024

IAF Aginveervayu Recruitment 2024: চলতি বছরের ৮ই জুলাই থেকে সকাল ১১টা থেকে শুরু হয়েছে ভারতীয় বায়ুসেনায় অগ্নিবীর পদে কর্মী নিয়োগের জন্য রেজিস্ট্রেশন। ভারতের বায়ুসেনাতে কাজ করার ইচ্ছে অনেকেরই থাকে। অনেকেই স্বপ্ন দেখেন বায়ুসেনার যোগ দেওয়ার, কিন্তু অনেকেই সুযোগ পান না। তবে এবার আর স্বপ্ন দেখা নয় বরং সেই স্বপ্নকে সত্যি করার জন্য আবেদন করে ফেলুন এখনই। ভারতীয় বায়ুসেনায় অগ্নিবীরবায়ু নিয়োগের পরীক্ষা শুরু হবে ১৮ই অক্টোবর থেকে। পুরুষ এবং মহিলা উভয়েই ভারতীয় বায়ুসেনাবাহিনীতে অগ্নিবীরবায়ু হিসেবে নিযুক্ত হওয়ার জন্য আবেদন জানাতে পারবেন। চলুন তবে আজকের প্রতিবেদনে দেখে নেয়া যাক নিয়োগ সংক্রান্ত যাবতীয় তথ্য।

আরও পড়ুন: SSC Update: সুপ্রিম কোর্টে SSC মামলার নতুন মোড়, ২৬ হাজার শিক্ষকের ভবিষ্যত নির্ধারিত হবে

পদের নাম - অগ্নিবীর

বয়সসীমা - ওই লিখিত পদে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে নূন্যতম ১৬ বছর থেকে সর্বোচ্চ ২১ বছর।

শিক্ষাগত যোগ্যতা - ভারতীয় বিমান বাহিনীর (IAF) অগ্নিবীর পদে আবেদন জানানোর জন্য প্রার্থীকে যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যুনতম দ্বাদশ শ্রেণি উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর দ্বাদশ শ্রেণীর বিষয়গুলির মধ্যে অঙ্ক ও ফিজিক্স থাকতে হবে। এর পাশাপাশি ইংরেজি বিষয়ে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেতে হবে প্রার্থীকে। এছাড়া মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স অটোমোবাইল, কম্পিউটার সায়েন্স, ইন্সট্রুমেন্টেশন টেকনোলজি, ইনফরমেশন টেকনোলজির মতো ইঞ্জিনিয়ারিং শাখা থেকে ৩ বছরের ডিপ্লোমা কোর্স করা থাকলেও আবেদন করা যাবে।

এই পদে যেহেতু পুরুষ মহিলা উভয়েই আবেদন জানাতে পারবেন, তবে মহিলাদের জন্য রয়েছে একটি বিশেষ শর্ত। এই পদে নিয়োগের ক্ষেত্রে চার বছরের যে এনগেজমেন্ট প্রোগ্রাম চলবে সেই পর্বে অন্তঃসত্ত্বা হওয়া চলবে না। এর পাশাপাশি শুধুমাত্র অবিবাহিতরাই ভারতীয় বায়ুসেনার অগ্নিবীরবায়ু পদে নিযুক্ত হওয়ার জন্য আবেদন জানাতে পারবেন। কেবলমাত্র অবিবাহিত অগ্নিবীরবায়ুরাই এয়ারম্যান রেগুলার ক্যাডার হিসেবে নির্বাচিত হতে পারবেন বলেই ভারতীয় বায়ু সেনা তরফ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

নিয়োগ প্রক্রিয়া - উল্লেখিত পদে তিনটি ধাপে প্রার্থীদেরকে নিয়োগ করা হবে। প্রথম ধাপে হবে অনলাইন পরীক্ষা, দ্বিতীয় ধাপে হবে অনলাইন পরীক্ষা, শারীরিক ফিটনেস পরীক্ষা এবং Adaptability Test, আর  তৃতীয় ধাপে হবে মেডিক্যাল পরীক্ষা। এই সব ধাপগুলি উত্তীর্ণ হলেই প্রার্থীদেরকে নিয়োগ প্রদান করা হবে।

IAF Aginveervayu: আবেদন পদ্ধতি - এখানে অনলাইনের মাধ্যমে প্রার্থীরা আবেদন জানাতে পারবেন। এর জন্য প্রথমেই প্রার্থীদের ভারতীয় বায়ুসেনার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে আবেদন ফর্মটি ডাউনলোড করে সঠিক এবং নির্ভুলভাবে তা পূরণ করে প্রয়োজনীয় নথি সহ সাবমিট করতে হবে।

আরও পড়ুন: ৬০০০ শূন্যপদে টাটা স্টিল কোম্পানীতে কর্মী নিয়োগ, আবেদন করুন এখনই - Tata Steel Vacancy 2024

আবেদনের শেষ তারিখ -  ২৮ জুলাই, ২০২৪ (রাত ১১টা পর্যন্ত)

পরীক্ষার তারিখ - ১৮ অক্টোবর, ২০২৪

অফিসিয়াল ওয়েবসাইট: agnipathvayu.cdac.in

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url