Electric Vehicle Subsidy: কেন্দ্রীয় সরকারের ঘোষণায় এবার কমতে চলেছে দু'চাকা থেকে চার'চাকার দাম

Electric Vehicle Subsidy Scheme

বর্তমানে কাজের সুবিধার্থে প্রত্যেকটি মানুষেরই দু’চাকার প্রয়োজন পড়ে। কিন্তু এই দুই চাকা কেনার ক্ষেত্রে প্রথম বাধা হয়ে দাঁড়ায় পেট্রোল-ডিজেলের বর্ধিত মূল্য। তাই পেট্রোল-ডিজেল ছাড়াই যাতে সাধারণ মানুষ এই দুই চাকার বাহনের সুবিধাটা পায়, সেই জন্যই একের পর এক অটোমোবাইল কোম্পানিগুলি সাধারণ মানুষকে উপহার দিচ্ছে বৈদ্যুতিক গাড়ি। যাকে আমরা ইলেকট্রিক ভেইকেল (Electric Vehicle) বলে জানি।

ইতিমধ্যে রেটিং এজেন্সি ICRA এর মতে, FAME-II ভর্তুকি প্রকল্পটি ৩১শে মার্চ, ২০২৪-এ শেষ হয়েছে। তাই দেশে বৈদ্যুতিক গাড়ি গ্রহণকে সমর্থন করার জন্য ইলেকট্রিক ‘মোবিলিটি প্রমোশন স্কিম ২০২৪’-এর ঘোষণাটি ভারত সরকারের একটি সময়োপযোগী পদক্ষেপ। নতুন স্কিমটি বিদ্যমান FAME-II নির্দেশিকাগুলির তুলনায় প্রতি গাড়ির ভিত্তিতে কম ভর্তুকি সুবিধা প্রদান করে। ICRA-এর হিসাব অনুযায়ী, FAME-II ভর্তুকির তুলনায় একটি e-2W-এর প্রাথমিক ক্রয় খরচ প্রায় ১০% বৃদ্ধি পাবে। উপরোন্তু, এটি একটি পেট্রোল স্কুটারের তুলনায় একটি e-2W ৭০% বেশি ব্যয়বহুল।

আরও পড়ুন: Driving License: নতুন ড্রাইভিং লাইসেন্স করতে চান? তবে এই প্রতিবেদনটি আপনার জন্য

এবার দেশে জ্বালানীর খরচ ক্রমাগত বেড়েই চলেছে। জ্বালানীর খরচ বাঁচাতে করতে এবং পরিবেশের অতিরিক্ত দূষণ কমাতেই চালু হয় ‘ইলেকট্রিক মোবিলিটি প্রমোশন স্কিম’।

EV Subsidy স্কিমে কি কি সুবিধা দেওয়া হবে?

১. Electric Vehicle Subsidy স্কিমে যেসব দু-চাকা, তিন-চাকা এবং চার-চাকা অন্তর্ভুক্ত, সেই সমস্ত বৈদ্যুতিক গাড়িতে (EV) পাওয়া যাবে দুর্দান্ত ছাড়। এক্ষেত্রে ভর্তুকি প্রযোজ্য।

২. স্কুটি বা বাইকের ক্ষেত্রে ছাড় পাওয়া যাবে ১০,০০০ টাকা পর্যন্ত।

৩. টোটো বা ইলেকট্রিক রিক্সার ক্ষেত্রে ছাড় পাওয়া যাবে ২৫,০০০ টাকা পর্যন্ত।

৪. ইলেকট্রিক গাড়ির ক্ষেত্রে ভর্তুকি রয়েছে ১,৫০,০০০ টাকা পর্যন্ত।

EV Subsidy স্কিমে কীভাবে আবেদন করা যাবে?

প্রথমে যানবাহন সংস্থাগুলোতে গাড়ি চালককে যেতে হবে। গাড়ি কেনার জন্য যা যা ডকুমেন্টস প্রয়োজন, সেইসব ডকুমেন্টস জমা দিতে হবে। তারপরেই প্রক্রিয়া শুরু হবে।

আরও পড়ুন: BSNL Prepaid Plans: তবে আবার ফিরে যাবেন BSNL-এ? ভুল করবেন না তো?

শেষ তারিখ: আর বেশিদিন নেই। এই মাসেই ৩১ তারিখ অর্থাৎ ৩১শে জুলাই পর্যন্ত আবেদন করা যাবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url