Bank of India Job Recruitment 2024: সুবর্ণ সুযোগ! এবার BOI ব্যাংকে কর্মী নিয়োগ, শূন্যপদ ১২৮৪

Bank of India Job Recruitment 2024

Bank of India Job Recruitment 2024 : ব্যাংকে চাকরি করার স্বপ্ন অনেকেরই থাকে। এর জন্য দিতে হয় পরীক্ষা। আপনিও যদি ব্যাংকে চাকরি করতে আগ্রহী হয়ে থাকেন তাহলে আজকের প্রতিবেদনটি আপনার জন্য বিশেষ হতে চলেছে। এবার দেশের অন্যতম জনপ্রিয় ব্যাংক 'ব্যাঙ্ক অফ ইন্ডিয়া' এর তরফ থেকে কর্মী নিয়োগের একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। এখানে আইবিপিএস পরীক্ষার মাধ্যমে কর্মী নিয়োগ করা হবে। আইবিপিএস এর ফুল ফর্ম হলো ইনস্টিটিউট অফ ব্যাংকিং পার্সোনাল সিলেকশন। মূলত দেশের বিভিন্ন ব্যাংক এই পরীক্ষার মাধ্যমে তাদের কর্মী নিয়োগ করে থাকে। ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় আবেদনের জন্য কেমন যোগ্যতা লাগবে? আবেদন পদ্ধতি কী? এই সমস্ত প্রশ্নের উত্তর রইল আজকের প্রতিবেদনে। চলুন দেখে নেওয়া যাক সম্পন্ন প্রতিবেদনটি।

পদের নাম- ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্লার্ক পদ।

শূন্যপদ- ১২৮৪টি। এর মধ্যে পশ্চিমবঙ্গে শূন্যপদের সংখ্যা ৩৮টি এবং আসমে ৪টি।

আরও পড়ুন: IAF Aginveervayu Recruitment 2024: সুখবর! ভারতীয় বায়ুসেনায় অগ্নিবীর পদে কর্মী নিয়োগের আবেদন প্রক্রিয়া শুরু, জানুন আবেদন পদ্ধতি

বেতন- ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্লার্ক পদের জন্য প্রার্থীদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ২৮,০০০ টাকা থেকে ৩২,৩৫০ টাকা।

বয়সসীমা- উল্লেখিত পদের জন্য প্রার্থীদের বয়স হতে হবে নূন্যতম ২০ বছর থেকে সর্বোচ্চ ২৮ বছরের মধ্যে। এখানে ST/SC/OBC শ্রেণীর প্রার্থীদের ৩ থেকে ৫ বছরের বয়সের ছাড় দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা - সংশ্লিষ্ট পদে আবেদনের জন্য প্রার্থীদের যেকোনো স্বীকৃতি বিশ্ববিদ্যালয় থেকে গ্র্যাজুয়েশন পাশ হতে হবে। এর পাশাপাশি কম্পিউটারে কাজ করার জ্ঞান থাকতে হবে। আর অবশ্যই প্রার্থীকে ভারতের বাসিন্দা হতে হবে, তবেই এখানে আবেদন করা যাবে।

নিয়োগ প্রক্রিয়া - আইবিপিএস পরীক্ষার মাধ্যমে মূলত ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্লার্ক পদে প্রার্থীদের নিয়োগ করা হবে। এরজন্য প্রার্থীদের প্রথমে প্রিলিমিনারি পরীক্ষা, আর তারপর মেইন দিতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের ইন্টারভিউর মাধ্যমে নিয়োগ প্রদান করা হবে।

আবেদন পদ্ধতি : এখানে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের আবেদন নথিভুক্ত করতে হবে। আবেদন জানানোর জন্য প্রার্থীদের প্রথমে ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে, অথবা নিচে দেওয়া Apply Now অপশন ক্লিক করেও আবেদন জানানো যাবে। এরপর আবেদন ফর্মটি সঠিকভাবে পূরণ করে এর সঙ্গে প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করে পরীক্ষার ফি পেমেন্ট করে সাবমিট করলেই প্রার্থীর আবেদন নথিভুক্ত হবে।

প্রয়োজনীয় ডকুমেন্ট - এখানে আবেদনের জন্য আধার কার্ড কিংবা ভোটার কার্ডের কপি, মাধ্যমিকের অ্যাডমিট কার্ডের কপি, শিক্ষাগত যোগ্যতার রেজাল্ট এবং সার্টিফিকেটের কপি, সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের ক্ষেত্রে জাতিগত শংসাপত্রের কপি লাগবে।

আরও পড়ুন: Teacher Recruitment 2024: ৬ হাজারেরও বেশি শূন্যপদ, খুব শীঘ্রই নিয়োগ করা হবে শিক্ষক-শিক্ষিকা

আবেদন ফি - উল্লিখিত পদে আবেদনের জন্য General/OBC/ EWS প্রার্থীদের আবেদন ফি বাবদ ৭৫০ টাকা এবং ST/SC দের আবেদন ফি বাবদ ৪৫০ টাকা দিতে হবে। প্রার্থীরা ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং, ই চালান, ইউপিআই এর মাধ্যমে আবেদন ফি পেমেন্ট করতে পারবেন। 

আবেদন করার শেষ তারিখ - ২১ জুলাই, ২০১৪।

অফিসিয়াল বিজ্ঞপ্তি : Download Now

আবেদন করুন : Apply Now

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url