ইন্ডিয়া পোস্ট অফিসে ৩০,০০০ শূন্যপদ, নিয়োগের খুঁটিনাটি জানুন এই প্রতিবেদনে - India Post Office Recruitment 2024

India Post Office GDS Recruitment 2024

 India Post Office Recruitment 2024: ইন্ডিয়া পোস্ট হল ভারতে ২৩টি সার্কেল সহ একটি সরকার-চালিত ডাক ব্যবস্থা। খুব শীঘ্রই ইন্ডিয়ান পোস্ট থেকে গ্রামীণ ডাক সেবক (GDS) পদের জন্য প্রার্থী নিয়োগ করতে চলেছে। পোস্টের এই বিভাগটি যোগাযোগ মন্ত্রকের অধীনে, এবং পোস্ট অফিস জিডিএস নিয়োগ ২০২৪-এর মাধ্যমে সারা দেশের ২৩ সার্কেলের জন্য ৩০,০০০-এরও বেশি গ্রামীণ ডাক সেবক পদগুলি পূরণ করা হবে৷

উক্ত পদ মাধ্যমিক পাস ছাত্র-ছাত্রীদের জন্য একটি সুবর্ণ সুযোগ৷ ১৮ থেকে ৪০ বছরের মধ্যে বয়সী প্রার্থীদের নির্বাচন করা হবে ১০ম শ্রেণিতে প্রাপ্ত নম্বরের মেধার ভিত্তিতে। ঘোষণা করেছে যে ১৫ই জুলাই ২০২৪-এ নিয়োগ সংক্রান্ত বিবরণ সহ অফিসিয়াল বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আশা করা যাচ্ছে যে, গ্রামীণ ডাক সেবক (GDS), শাখা পোস্টমাস্টার (BPM), এবং সহকারী শাখা পোস্টমাস্টার (ABPM)/ডাক সেবকের জন্য ৩০,০০০-এর বেশি শূন্যপদ ২০২৪-২৫ অর্থবছরের জন্য পূরণ করা হবে।

আরও পড়ুন: WB Forest Guard Job Vacancy Update 2024 : সুখবর ! এবার মাধ্যমিক পাশে রাজ্যের বনদপ্তরে কর্মী নিয়োগ, জানুন বিস্তারিত 

যোগ্যতা: পোস্ট অফিসের এই পদগুলির জন্য আবেদনকারী প্রার্থীদের অবশ্যই বিজ্ঞপ্তিতে উল্লিখিত প্রয়োজনীয় যোগ্যতা, বয়স সীমা থাকতে হবে।

শিক্ষাগত যোগ্যতা: ভারত সরকার/রাজ্য সরকার কর্তৃক স্বীকৃত স্কুল শিক্ষা বোর্ড থেকে গণিত এবং ইংরেজিতে মাধ্যমিক বিদ্যালয়ের পাসের শংসাপত্র। ভারতের কেন্দ্রশাসিত অঞ্চলগুলি জিডিএসের সমস্ত অনুমোদিত বিভাগের জন্য একটি বাধ্যতামূলক শিক্ষাগত যোগ্যতা হবে।

বয়স সীমা: ১৮ থেকে ৪০ বছর

অন্যান্য যোগ্যতা: কম্পিউটারের জ্ঞান, সাইকেল চালানোর দক্ষতা

বয়স শিথিলকরণ: এসসি/এসটি বিভাগের জন্য ইন্ডিয়া পোস্ট জিডিএস নিয়োগ ২০২৪-এর জন্য ৫ বছর বয়সের ছাড় দেওয়া হয়েছে। 

আবেদনপদ্ধতি: প্রার্থীদের তিনটি ধাপে ইন্ডিয়া পোস্ট অফিস রিক্রুটমেন্ট ২০২৪-এর জন্য আবেদন করতে হবে, ১) রেজিস্ট্রেশন, ২) আবেদন ফি প্রদান এবং ৩) অনলাইন আবেদন। নিচে প্রতিটি পর্যায়ে আলোচনা করা হয়েছে-

১) রেজিস্ট্রেশন: প্রথমে ইন্ডিয়া পোস্ট অফিসের অফিসিয়াল ওয়েবসাইট www.indiapostgdsonline.gov.in এ যেতে হবে। আবেদনকারীদের প্রথমে GDS অনলাইন এনগেজমেন্ট পোর্টালে নিজেদের রেজিস্ট্রেশন করতে হবে। একটি রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড তৈরি করতে আবেদনকারীদের অবশ্যই তাদের নিজস্ব সক্রিয় ইমেল আইডি এবং মোবাইল নম্বর থাকতে হবে। পরবর্তী আবেদন প্রক্রিয়ার জন্য রেজিস্ট্রেশন নম্বর এবং পাসওয়ার্ড রাখুন।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে শিশু সুরক্ষা দপ্তরে নতুন নিয়োগ - WB Govt Job Recruitment 2024

২) আবেদন ফি প্রদান: প্রার্থীদের অবশ্যই প্রয়োজনীয় আবেদন ফি দিতে হবে টাকা। ১০০/- শুধুমাত্র অনলাইন মোডের মাধ্যমে। মহিলা আবেদনকারী, SC/ST আবেদনকারী, PWD আবেদনকারী এবং Transwomen আবেদনকারীদের জন্য কোন আবেদন ফি নেই। একবার পরিশোধ করা ফি ফেরত দেওয়া হবে না। তাই প্রার্থীদের ফি প্রদানের আগে একটি নির্দিষ্ট বিভাগে আবেদন করার জন্য তাদের যোগ্যতা নিশ্চিত করার পরামর্শ দেওয়া হচ্ছে।

৩) অনলাইন আবেদন: রেজিস্ট্রেশন করার পরে, এবং আবেদন ফি প্রদানের পরে প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। প্রার্থীদের রেজিস্ট্রেশন নম্বর এবং মোবাইল নম্বর যাচাই করার পরে আবেদনপত্রে বিভাগ এবং অনুশীলনের পছন্দগুলি নির্বাচন করতে হবে।

নির্ধারিত ফরম্যাট এবং আকারে অনলাইন আবেদন জমা দেওয়ার সময় আবেদনকারীকে একটি সাম্প্রতিক ছবি এবং স্বাক্ষর আপলোড করতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url