এবার জমি কিনুন নিশ্চিন্তে, আপনার সঙ্গে রয়েছে স্বয়ং পশ্চিমবঙ্গ সরকার

Land Valuation App of West Bengal Government

Land Valuation App of West Bengal Government: বর্তমান সময় এতটাই দামী হয়ে উঠছে যে বাজারে কাঁচামাল থেকে শুরু করে জায়গা জমির দাম দিন দিন সাধারণ মানুষের নাগালের বাইরে চলে যাচ্ছে। একজন সাধারণ চাকরিজীবী বা একজন ক্ষুদ্র ব্যবসায়ীর পক্ষে এক চিলতে জমি কেনা দুঃস্বপ্নের মত হয়ে উঠছে। তার কারণ দালাল মারফত জমির দাম এতটাই চড়া থাকছে যে সাধারণ মানুষের সাধ্যের বাইরে চলে যাচ্ছে। এর ফলে বহু জমির ফাঁকা থাকা সত্ত্বেও জমি কেনার লোক পাওয়া যাচ্ছে না।

যদি কোন ব্যক্তি বাইরে থেকে এসে জমি কিনতে চান, তবে তাকে সর্বস্ব ঠকিয়ে নেওয়ার চেষ্টা করেন দালালেরা। এমনকি জাল জমির দলিল এবং অন্যান্য কাগজপত্র বানিয়ে ওই ব্যক্তির কাছ থেকে প্রচুর টাকা লুটে নেওয়ার চেষ্টা করেন। এর ফলে ভিটেমাটির জন্য সর্বস্ব হারাতে হচ্ছে বহু মানুষের।

আরও পড়ুন: PM Surya Ghar Yojana - কম হবে বিদ্যুতের বিল, আজই আবেদন করুন সূর্য ঘরের জন্য

আর যাতে জমির জন্য এইভাবে সাধারণ মানুষকে ঠকতে না হয় তার জন্যই জমির ভ্যালুয়েশনের ওপর একটি অ্যাপ্লিকেশন চালু করতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। সেই অ্যাপ্লিকেশনের মারফত আপনি যে জায়গা কিনতে চাইছেন তার দাম এবং সমস্ত তথ্য নিজেই দেখে নিতে পারবেন।

এই জমি জমার দাম নিয়ে যে কারচুপি চলছে তার পেছনে একটি বড় কারণ হলো মহামারীর সময় স্ট্যাম্প ডিউটিতে প্রচুর পরিমাণ ঘাটতি। করোনার সময় স্ট্যাম্প ডিউটিতে থাকা অফিসাররা জমির ভ্যালুশন করে তা সরকারের খাতায় তুলতে অনেক ভুল করেছেন। এবার পশ্চিমবঙ্গ সরকার তৎপর হয়েছেন স্ট্যান্ড ডিউটির ক্ষেত্রে।

কেউ যদি কোন জমি বা বাড়ি বা ফ্ল্যাট কিনতে চান তবে সেই জমি-বাড়ির কত ভ্যালুয়েশন, তার আগে পেছনে চারপাশে কি কি সুযোগ সুবিধা রয়েছে সমস্ত কিছু জানতে পারবেন নিজেরাই। জমির ভ্যালুয়েশন ঠিক করা হয় পারিপার্শ্বিক সুযোগ সুবিধার উপর ভিত্তি করে। যেমন যদি স্টেশনের কাছাকাছি কোন বাড়ি হয় বা রমরমা বাজার এলাকার পাশাপাশি কোন জমি হয়, তবে অটোমেটিক সেই জমির দাম অন্যান্য জমির তুলনায় খানিক বেশি হবে।

আরও পড়ুন: Krishak Bandhu Status Check Online: কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা, দেখে নিন।

এই সমস্ত রকম তথ্য দিয়ে জমির দাম বা বাড়ীর দাম উল্লেখ করা থাকবে। যাতে কোন ক্রেতা সরাসরি তার বাজেট অনুযায়ী জমি বা বাড়ি পছন্দ করে কিনতে পারেন। এবং এখানে কোনরূপ দালাল না থাকায় জমি বা বাড়ির দামে কোন ডুপ্লিকেসি হবে না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url