Sauchalay Yojana 2024: শৌচাগার নির্মাণেও টাকা দেবে কেন্দ্রীয় সরকার, কিভাবে আবেদন করবেন? জানুন এই প্রতিবেদনে

Sauchalay Yojana 2024

Sauchalay Yojana 2024: ভারতবর্ষে বহু মানুষই এখনো পর্যন্ত দারিদ্র্যসীমার নিচে বসবাস করছেন। তাদের মাথার ওপর ছাদের ব্যবস্থাই ঠিকঠাক নেই। কিভাবে তাদের বাড়িতে পাকা শৌচালয় থাকবে! কিন্তু যেখানে সেখানে মলমূত্র পরিত্যাগ করার ফলে সেখান থেকে জীবাণু ছড়াচ্ছে এবং মানুষ প্রচুর পরিমাণে অসুস্থ হয়ে পড়ছে। তাই বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী শৌচাগার গড়ার স্কিম চালু করেছেন।

প্রতিটি বাড়িতে শৌচাগার এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার উদ্দেশ্য মাথায় রেখে এই প্রকল্প শুরু করা হয়েছে। এই প্রকল্পটি স্বচ্ছ ভারত মিশনের অধীনে পরিচালিত হচ্ছে। এই প্রকল্পের অধীনে, আপনি যদি আপনার বাড়িতে একটি শৌচাগার তৈরি করেন, তাহলে সরকার আপনাকে ১২,০০০ টাকা প্রদান করবে।

আরও পড়ুন: এক ধাক্কায় ৩০০ টাকা কম LPG সিলিন্ডারে, কারা পাবেন এই নয়া ভর্তুকির সুবিধা?

আমাদের আজকের প্রতিবেদনটি আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হতে চলেছে, কারণ এতে আমরা আপনাকে প্রধানমন্ত্রী শৌচাগার স্কিম সম্পর্কিত সম্পূর্ণ তথ্য দিতে চলেছি। আপনি যদি প্রধানমন্ত্রী শৌচাগার স্কিম সম্পর্কিত সম্পূর্ণ তথ্য পেতে চান, তাহলে এই প্রতিবেদনটির শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

প্রধানমন্ত্রী শৌচাগার যোজনার (Sauchalay Yojana) মূল উদ্দেশ্য কী?

এই প্রকল্পের মূল উদ্দেশ্য হল ভারতের প্রতিটি বাড়িতে শৌচাগার তৈরি করা, যাতে মানুষকে খোলা জায়গায় নোংরা করা এবং রোগের সম্মুখীন হতে না হয়। শৌচাগার এবং পরিষ্কার-পরিচ্ছন্নতার কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার এই স্কিম শুরু করেছে। দরিদ্র পরিবারকে কেন্দ্রে রেখে এই স্কিম তৈরি করা হয়েছে।

যাদের বাড়িতে শৌচাগার তৈরির টাকা নেই, তাদের শৌচাগার তৈরির টাকা দেবে কেন্দ্রীয় সরকার। ২রা নভেম্বর ২০১৯ এ, মহাত্মা গান্ধীর ১৫০ তম জন্মবার্ষিকী উপলক্ষে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী শৌচাগার যোজনা চালু করেছিলেন। মহাত্মা গান্ধীও বিশ্বাস করতেন যে ভারতকে সম্পূর্ণ শুদ্ধ করা উচিত। গান্ধীজির এই কথা মাথায় রেখেই নরেন্দ্র মোদি এই পরিকল্পনা শুরু করেছেন।

অনলাইন আবেদন পদ্ধতি:

আপনি ঘরে বসেও এই স্কিমের সুবিধা পেতে পারেন। এর জন্য আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। এই প্রকল্পটি গত ৫ বছর ধরে কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হচ্ছে। এটি কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত একটি গুরুত্বপূর্ণ প্রকল্প।

শৌচাগার যোজনার জন্য আবেদন সংক্রান্ত যোগ্যতা:

যে ব্যক্তির বাড়িতে এখনো পর্যন্ত পাকা শৌচাগার নেই, যারা দারিদ্র্যসীমার নিচে বসবাস করছে -তারাই এর জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন: Pradhan Mantri Berojgari Bhata : কীভাবে আবেদন করবেন প্রধানমন্ত্রী বেরোজগার ভাতা যোজনায়? জানুন যাবতীয় খুঁটিনাটি

প্রয়োজনীয় নথি:

  • আবেদনকারীর আধার কার্ড
  • আবেদনকারীর পরিচয় শংসাপত্র
  • ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাসবুক
  • টয়লেটের সামনে তোলা ছবি
  • ফ্যামিলি আইডি এবং মেম্বার আইডি
  • মোবাইল নম্বর ও ইমেইল আইডি
  • পাসপোর্ট সাইজ ছবি

প্রধানমন্ত্রী শৌচাগার যোজনার জন্য কীভাবে অফলাইনে আবেদন করবেন?

আপনি যদি এই শৌচাগার যোজনার জন্য অফলাইনে আবেদন করতে চান তবে আপনি গ্রাম পঞ্চায়েতের প্রধান বা সচিবের সাহায্য নিতে পারেন। এখান থেকে আপনি অফলাইন আবেদনপত্র পাবেন। এই আবেদনপত্রটি যত্ন সহকারে পূরণ করুন এবং প্রয়োজনীয় কাগজপত্রও সংযুক্ত করুন। আবেদনটি শেষে সচিবের কাছে জমা দিতে হবে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url