Ration Card: রেশন কার্ড থাকলেই ফোনে ঢুকবে একটি মেসেজ, খাদ্য দপ্তরের নতুন ব্যবস্থা কেন?

Ration Card New Rules West Bengal

Ration Card: রাজ্য সরকার রাজ্যের রেশন গ্রাহকদের জন্য বিনামূল্যে চাল, গম, ও আটা প্রদান করে থাকে। তবে, খাদ্য দপ্তর আগেই জানিয়েছে যে, রেশন বিতরণে সর্বদা স্বচ্ছতা বজায় রাখতে হবে। সম্প্রতি, পশ্চিমবঙ্গ খাদ্য দপ্তর থেকে জানানো হয়েছে যে, কে কোন কার্ডে কত কেজি জিনিস পাচ্ছে, তা জানানো হবে।

বি.পি.এল রেশন কার্ডধারীরা এই রেশন কার্ডের মাধ্যমে বড় সুযোগ সুবিধা পাচ্ছেন। এছাড়াও, জুন মাসে রেশন কার্ডধারী গ্রাহকদের জন্য আরও বড় খবর আসছে।

AAY, PHH, SPHH, RKSY I, এবং RKSY II তালিকাভুক্ত গ্রাহকরাই রেশনের জিনিস পাবেন। এছাড়াও, সিঙ্গুর স্পেশাল, পাহাড় স্পেশাল ও চা বাগান স্পেশাল প্রকল্পও চালাচ্ছে রাজ্য সরকার। জুন মাসে যখন রেশন দেওয়া হবে, তখন কে কতটা রেশন পাবেন, তা আগে থেকেই জানিয়ে দেওয়া হবে।

আরও পড়ুন: Rupashree Prakalpa: রূপশ্রী প্রকল্পে এখনও টাকা পান নি? তাহলে এখুনি জানুন নয়া নিয়ম

১. PHH/SPHH রেশন কার্ড গ্রাহকেরা মাথাপিছু ২ কেজি গম ও ৩ কেজি চাল পাবেন। গমের পরিবর্তে আটা দিলে প্রত্যেকে ১.৯ কেজি পরিমাণে আটা পাবেন।
২. RKSY I রেশন কার্ড গ্রাহকেরা জুন মাসে মাথাপিছু ২ কেজি চাল পাবেন।
৩. AAY রেশন কার্ড গ্রাহকেরা পরিবারপিছু ২১ কেজি চাল ও ১৪ কেজি গম পাবেন। জুন মাসে গমের পরিবর্তে ১৩.৩ কেজি পরিমাণে আটা পাবেন।

বিপিএল রেশন কার্ডধারীরা আগামী দিনে রেশনসহ প্রায় নটি নতুন জিনিস পেতে পারেন।

তবে, রেশন কেলেঙ্কারি নিয়ে নতুন করে আলোচনা শুরু হয়েছে। এতে টেলিভিশন ইন্ডাস্ট্রির অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তর নামও জড়িয়েছে। যদিও তিনি জানিয়েছেন যে, তিনি ইডির সঙ্গে সম্পূর্ণভাবে সহযোগিতা করেছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url