Pradhan Mantri Berojgari Bhata : কীভাবে আবেদন করবেন প্রধানমন্ত্রী বেরোজগার ভাতা যোজনায়? জানুন যাবতীয় খুঁটিনাটি

Pradhan Mantri Berojgari Bhata

কেন্দ্রীয় সরকার বরাবর দেশের নাগরিকদের জন্য বিভিন্ন রকম প্রকল্প নিয়ে এসেছে যার মধ্যে অন্যতম হলো শিক্ষিত বেকার যুবকদের জন্য প্রধানমন্ত্রী বেরোজগারি ভাতা যোজনা (Pradhan Mantri Berojgari Bhata Yojana)। কারণ বেকারত্ব হল আমাদের দেশের সবথেকে বড় সমস্যা।

দেশের বেকার যুবকদের জন্য কেন্দ্রীয় সরকার ২০০০ থেকে ২৫০০ এর মধ্যে বেকারত্ব ভাতা চালু করেন। দেশের একাধিক যুবক-যুবতীদেরকে এই ভাতা দেওয়া হবে যারা এই কর্মসূচির অধীনে। এই প্রকল্পের ফলে লাভবান হবে প্রায় কুড়ি কোটি কোটি বেকার যুবক-যুবতী। দেশের তরুণ সমাজকে উৎসাহিত করতে এই প্রকল্পটি সত্যি অকল্পনীয়।

২০২৪ সালের লোকসভা নির্বাচনে পরে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পের কথা ঘোষণা করেন। সরকারের পক্ষ থেকে এই নতুন উদ্যম সত্যিই প্রশংসনীয়। দেশের বেকার মানুষদের সহায়তা প্রদান করার জন্যই মূলত এই প্রকল্পের সূচনা করা হয়েছে। বর্তমানে দেশে শিক্ষিত মানুষের সংখ্যা অনেকটাই বেশি; সেই তুলনায় চাকরির বাজার একেবারেই মন্দা। 

প্রধানমন্ত্রী বেরোজগারি ভাতা যোজনা (PradhanMantri Berojgari Bhata Yojana) দেশের বহু বেকার যুবকদের সাহায্য করবে।

আরও পড়ুন: এবার জমি কিনুন নিশ্চিন্তে, আপনার সঙ্গে রয়েছে স্বয়ং পশ্চিমবঙ্গ সরকার

দেশে এমন বহু চাকরি আছে যা পাওয়ার জন্য আপনাকে মোটা অংকের অর্থ খরচ করতে হবে। কর্মসংস্থানহীন যুবকদের নানারকম কঠিন সমস্যার সমাধানের জন্যই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পক্ষ থেকে এই প্রকল্পের সূচনা করা হয়েছে।

যারা এই প্রকল্পের (PradhanMantri Berojgari Bhata Yojana) সুবিধা নিতে চান তারা কিভাবে আবেদন করবেন অবশ্যই জেনে নেবেন এই প্রতিবেদনের মাধ্যমে। তবে আবেদন করার জন্য আপনাকে মানতে হবে বেশ কিছু গুরুত্বপূর্ণ শর্ত।

কিভাবে আবেদন করবেন জেনে নিন এই প্রতিবেদনে:

অনলাইনের মাধ্যমে আবেদনকারী এই প্রকল্পের জন্য আবেদন করতে পারেন।

১) প্রথমেই প্রধানমন্ত্রী বেরোজগারি ভাতা যোজনা ২০২৪ এর অফিশিয়াল ওয়েবসাইটে ক্লিক করে নিতে হবে।

২) তারপর আপনাকে যেতে হবে এর অফিসিয়াল ওয়েবসাইটে। নিজের বাসস্থানের, বয়সের এবং শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র জমা করতে হবে।

৩) সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে তারপরে অনলাইনে জমা দিয়ে দিন আবেদন পত্রটি।

৪) আবেদন পত্রটি জমা দেওয়ার পর ভালোভাবে যাচাই করে নেবেন। সেদিন পর থেকে আপনি সুযোগ-সুবিধা পেতে পারেন।

এই প্রকল্পের সুযোগ সুবিধা:

দেশের বেকারত্বের হার দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে। অসংখ্য তরুণ তরুণী উচ্চশিক্ষিত কিন্তু সঠিক চাকরি পাওয়ার জন্য তাদের দরকার অর্থ। এই প্রকল্পের মাধ্যমে সেই সমস্যার খানিকটা সমাধান হবে। 

প্রধানমন্ত্রী বেরোজগারি ভাতা (Pradhan Mantri Berojgari Bhata Yojana) যোজনার মাধ্যমে প্রতিমাসে উপভোক্তা একটি নির্দিষ্ট পরিমাণ টাকা পেয়ে যাবেন তাদের ব্যাংক অ্যাকাউন্টে। বেকার যুবক-যুবতীদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণের ব্যবস্থাও করা হবে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে। স্বাস্থ্য এবং অন্যান্য বিভিন্ন বিষয়ে নজর রাখা হবে।

আবেদন করার জন্য প্রয়োজনীয় যোগ্যতা:-

১) এই প্রকল্পে যারা আবেদন করতে চান তাদের বয়স অবশ্যই হতে হবে ১৮ থেকে ৩৫ বছরের মধ্যে।

২) যারা আবেদনকারী তাদের অবশ্যই উচ্চমাধ্যমিক পাশ করতে হবে। এর পাশাপাশি বিভিন্ন উচ্চশিক্ষার ডিগ্রী থাকলেও এই প্রকল্পের জন্য আবেদন করা যাবে।

৩) যারা এই প্রকল্পের জন্য আবেদন করবে তাদের অবশ্যই ভারতীয় হতে হবে।


এই প্রকল্পে আবেদন করতে যেসব প্রয়োজনীয় ডকুমেন্ট লাগবে সেগুলি হল:

  • আধার কার্ড 
  • পরিচয়পত্র
  • বয়সের শংসাপত্র
  • ব্যাঙ্ক অ্যাকাউন্ট পাসবুক
  • বসবাসের শংসাপত্র
  • মোবাইল নম্বর
  • পাসপোর্ট সাইজ ছবি

তবে এই প্রকল্পটি এখনও পর্যন্ত ভারতের অঙ্গরাজ্য ছত্তিশগড়েই শুরু হয়েছে। আশা করা হচ্ছে খুব শীঘ্রই ভারতের বিভিন্ন রাজ্যের এটি শুরু হয়ে যাবে। কেন্দ্রীয় সরকার সারা ভারতবর্ষ জুড়ে খুব তাড়াতাড়ি এই প্রকল্পটি শুরু করবে। প্রধানমন্ত্রী বেরোজগারি ভাতা স্কিম ২০২৪-এর অধীনে দেশের বেকার যুবকদের বেকারত্ব সুবিধার আকারে আর্থিক সহায়তা দেবে৷

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url