Post Office SCSS Scheme: বিনিয়োগ করুন এই স্কিমে আর বাড়ি বসে মাসে মাসে পান ২০,০০০ টাকা

Post Office SCSS Scheme

আজকের অনিশ্চিত আর্থিক পরিস্থিতিতে, পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিং স্কিম (SCSS) সিনিয়রদের জন্য একটি নির্ভরযোগ্য বিনিয়োগের বিকল্প হয়ে উঠেছে। এই প্রতিবেদনটি SCSS-তে বিনিয়োগ করার যোগ্যতা, বৈশিষ্ট্য, এবং কীভাবে আবেদন করতে হবে সমস্ত কিছু জানাবে।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS) হল প্রবীণ নাগরিকদের জন্য একটি পোস্ট অফিস সেভিংস স্কিম যা তার বিনিয়োগকারীদের নিরাপত্তা এবং নিয়মিত একটি উপার্জন নিজের সক্ষম। এটি একটি কর সাশ্রয় পরিকল্পনাও বটে। অবসরপ্রাপ্ত বিনিয়োগকারীদের জন্য একটি কম ঝুঁকি বিনিয়োগ বিকল্প।

আরও পড়ুন: Civic Volunteer: ২০২৪ এই বেতন বৃদ্ধি! অবশেষে মুখে হাসি ফুটল সিভিক ভলেন্টিয়ারদের

সুদ: যে সকল ব্যক্তি SCSS অ্যাকাউন্ট খোলেন তারা সরকার কর্তৃক নির্ধারিত হারে মূল জমাকৃত পরিমাণের উপর সুদ পান। ২০২৪ এর ১লা জানুয়ারী থেকে, প্রথমবারের জন্য আমানতের তারিখ থেকে ৩১শে মার্চ/৩০শে জুন/৩০শে সেপ্টেম্বর/৩১শে ডিসেম্বর পর্যন্ত সুদ প্রদেয় হবে এবং তারপরে তারা তাদের জমা করা পরিমাণের বিপরীতে একটি ত্রৈমাসিক সুদ পাবেন।এপ্রিল, জুলাই, অক্টোবর এবং জানুয়ারির প্রথম তারিখে অ্যাকাউন্টে সুদের অর্থ জমা করা হবে।

জমার মোড: একজন ব্যক্তি নগদে টাকা জমা করতে পারেন যখন তার পরিমাণ ১ লাখ টাকার নিচে হয়। যখন জমার পরিমাণ ১ লাখ টাকার উপরে হয়, তখন তার চেকের মাধ্যমে অর্থপ্রদান করতে হবে।

স্কিমের ম্যাটুরিটি: SCSS এর ম্যাটুরিটির সময়কাল ৫ বছর। ব্যক্তিরা পুনরায় আবেদন জমা দিয়ে মেয়াদপূর্তির সময়কাল আরও ৩ বছরের জন্য বাড়াতে পারেন।

অ্যাকাউন্টের সংখ্যা: একজন ব্যক্তি একাধিক SCSS অ্যাকাউন্ট খুলতে পারে। তারা নিজেরাই অন্য অ্যাকাউন্ট খুলতে পারে বা তাদের স্ত্রীর সাথে যৌথ অ্যাকাউন্ট খুলতে পারে। শুধুমাত্র স্ত্রীর সাথে যৌথ অ্যাকাউন্ট খোলা যেতে পারে এবং প্রাথমিক আমানতকারী হলেন বিনিয়োগকারী যিনি প্রথম যৌথ অ্যাকাউন্টে জমা করেন।


SCSS-তে অ্যাকাউন্ট খোলার যোগ্যতা: ৬০ বছরের উপরে ব্যক্তি।
 
SCSS সুদের হার: SCSS-এ প্রযোজ্য বর্তমান সুদের হার হল ৮.২% বার্ষিক। 
 
কোনো ব্যক্তি সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ৩০ লক্ষ টাকা পর্যন্ত রাখতে পারে। তাহলে বছর শেষে সুদ হবে ২,৪৬,০০০ টাকা। তবে মাস প্রতি পাওয়া যাবে ২০,৫০০ টাকা।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url