PM SVANidhi 2.0: প্রধানমন্ত্রী স্বানিধি যোজনা প্রকল্পে কারা পাবেন সুযোগ সুবিধা? জানুন প্রতিবেদন থেকে

PM SVANidhi 2.0

সমাজের পিছিয়ে পড়া মানুষদের সাহায্যের জন্য সরকার গত এক দশকে বেশ কিছু মেগা স্কিম চালু করেছে। প্রধানমন্ত্রী স্বানিধি স্কিম একানিক সামাজিক কর্মসূচির মধ্যে একটি।

পিএম স্বানিধি কি?

PM Street Vendor's Atmanirbhar Nidhi (PM SVANidhi) স্কিমটি হল ক্ষুদ্র বিক্রেতাদের জন্য সরকার কর্তৃক চালু করা একটি ঋণ প্রকল্প। কেন্দ্রীয় সরকারের এই স্কিমটি মহামারীর পর লকডাউন তুলে দেওয়ার পরে, ফুটপাথের ধারে বসা বিক্রেতাদের তাদের জীবিকা পুনরায় শুরু করার জন্য ঋণ দেওয়া শুরু করে।

প্রধানমন্ত্রী স্বানিধির মেয়াদ:

স্কিমটি ১লা জুন, ২০২০ তে চালু করা হয়েছিল৷ প্রাথমিক পর্যায়ে, স্কিমটি শুধুমাত্র ২০২২ এর মার্চ পর্যন্ত সক্রিয় ছিল৷ তবে, PM SVANidhi 2.0 স্কিমটির সময়সীমা ২০২৪-এর ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে৷

আরও পড়ুন: প্রতিটি শ্রেণীর কন্যা শিশুরাই সরকার থেকে পাবে টাকা! কিভাবে আবেদন করবেন? জানুন এই প্রতিবেদনে

পিএম স্বানিধি স্কিমের অধীনে ঋণ:

গৃহায়ন ও নগর বিষয়ক মন্ত্রক ১লা জুন, ২০২০-এ কোভিড মহামারী চলাকালীন এই প্রকল্পটি চালু করা হয়েছিল। এই প্রকল্পের অধীনে, কেন্দ্রীয় সরকার যোগ্য ফুটপাথের পাশে থাকা বিক্রেতাদের ক্রমবর্ধমান স্তরে ৫০,০০০ টাকা পর্যন্ত জামানতমুক্ত ঋণ প্রদান করে।

এটি তিনটি ধাপে দেওয়া হয়:

প্রথম ধাপে ১০,০০০ টাকা, দ্বিতীয় ধাপে ২০,০০০ টাকা, প্রথম এবং দ্বিতীয় ধাপের ঋণ পরিশোধ করা হলে তৃতীয় ধাপে ৫০,০০০ টাকা।

ঋণটি এক বছরের মেয়াদের জন্য প্রদান করা হয় এবং মাসিক কিস্তিতে পরিশোধ করা হয়। এই ঋণের জন্য ঋণদাতা প্রতিষ্ঠানগুলো কোনো জামানত নেবে না। সময়মতো বা তাড়াতাড়ি পরিশোধ করলে, বিক্রেতারা বর্ধিত সীমা সহ ওয়ার্কিং ক্যাপিটাল লোনের পরবর্তী ঋণের জন্য যোগ্য হবেন। নির্ধারিত তারিখের আগে পরিশোধের জন্য বিক্রেতাদের কাছ থেকে কোনো প্রিপেমেন্ট পেনাল্টি নেওয়া হবে না।

প্রধানমন্ত্রী স্বানিধি যোজনার অধীনে ঋণের জন্য কীভাবে আবেদন করবেন?

প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে https://pmsvanidhi.mohua.gov.in/

বিক্রেতার 'মোবাইল নম্বর' লিখতে হবে।

'I am not a robot'-এর চেক বক্স নির্বাচন করুন এবং 'Request OTP'-তে ক্লিক করতে হবে।

বিক্রেতার মোবাইল নম্বরে প্রাপ্ত ছয় সংখ্যার OTP লিখে 'Verify OTP'-এ ক্লিক করতে হবে। OTP যাচাই করার পরে, ব্যবহারকারী সফলভাবে লগইন করতে হবে।

তারপর আপনার কি আধার কার্ড আছে? 'হ্যাঁ বা না' বিকল্পটি নির্বাচন করতে হবে।

বিক্রেতার বিভাগ নির্বাচন করতে হবে।

বিক্রেতা যদি A হিসাবে বিভাগ নির্বাচন করে, তাহলে SRN নম্বর জিজ্ঞাসা করা হবে। SRN জানা না থাকলে, 'Don’t have SRN? এখানে খুঁজুন'। SRN অনুসন্ধানের জন্য একটি লিঙ্ক একটি নতুন ট্যাবে খুলবে।

SRN খুঁজে পেতে, রাজ্য নির্বাচন করুন, বিক্রেতার মোবাইল নম্বর লিখুন এবং 'অনুসন্ধান'-এ ক্লিক করুন। (মোবাইল নম্বরটি ভারত সরকারের কাছে পাঠানো ডেটা অনুযায়ী হওয়া উচিত, অর্থাৎ পোর্টালে আপডেট করা হয়েছে।)

সবুজ রঙ সহ SRN নম্বর প্রদর্শিত হবে। 'SRN নম্বর' কপি করুন।

বিক্রেতার বিবরণ সহ SRN নম্বর প্রদর্শিত হবে। চেক বক্স নির্বাচন করে SRN নম্বর নিশ্চিত করুন। 

'আইডি কার্ড বা ভেন্ডিং সার্টিফিকেট বা উভয়' আপলোড করুন। 'Next'-এ ক্লিক করার পরই, ব্যবহারকারী ঋণের আবেদনপত্র দেওয়া হবে।

কিভাবে PM SVANidhi আবেদনের অবস্থা জানবেন?

১) অফিসিয়াল ওয়েবসাইটে প্রথমে যেতে হবে https://pmsvanidhi.mohua.gov.in/Home/Search

২) একটি OTP-এর জন্য অনুরোধ করতে আপনার আবেদন নম্বর এবং মোবাইল নম্বর লিখুন। একবার আপনি আপনার মোবাইলে একটি ওটিপি পেলে, এটি প্রয়োজনীয় ক্ষেত্রে প্রবেশ করুন এবং অনুসন্ধানে ক্লিক করুন।

পিএম স্বানিধি স্কিমের টোল-ফ্রি নম্বর:

যেকোনো প্রশ্নের জন্য, আপনি টোল-ফ্রি নম্বর 1800 11 1979 এ কল করতে পারেন, জাতীয় ছুটির দিন ব্যতীত সোমবার থেকে শনিবার সকাল ৯.৩০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত। হেল্পলাইন পরিষেবাটি আটটি ভাষায় উপলব্ধ: হিন্দি, ইংরেজি, তামিল, তেলেগু, কন্নড়, অসমীয়া, গুজরাটি এবং মারাঠি।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url