PMAY Yojana 2024 - আরো ৩ কোটি আবাসনের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বঙ্গে বরাদ্দ কত?

Pradhan Mantri Awas Yojana - PMAY 2024 New Scheme

Pradhan Mantri Awas Yojana: ২০২৪ এ ৪০০ টি আসন দখলের আশায় প্রথম থেকে কোমর বেঁধে বিভিন্ন অগ্রগতিমূলক প্রকল্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যদিও তার সব থেকে বড় হাতিয়ার ছিল অযোধ্যার রাম মন্দির উদ্বোধন। রাম মন্দির উদ্বোধনের পর এবং সন্দেশখালিতে ঘটে যাওয়া দুর্ভাগ্যজনক ঘটনাটির পর সকলেই প্রায় আশা করেছিলেন যে এবার গেরুয়া পতাকা উড়তে চলেছে গোটা আকাশ জুড়ে কিন্তু দীর্ঘ পথ যুদ্ধের পর ফল আশানুরূপ হয়নি তবে প্রধানমন্ত্রী কিন্তু তার কর্মে পূর্বের মতোই তৎপর।

গত সোমবার অর্থাৎ ১৭ই জুন, ২০২৪ এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নতুন মন্ত্রিসভা গঠনের পর তাঁর সভাপতিত্বে প্রথম বৈঠক সম্পন্ন হয়। সেই বৈঠক থেকেই বিরাট সুখবর ঘোষিত হয় আপামর জনগণের জন্য। আবারও প্রধানমন্ত্রী আবাস যোজনা (PMAY) এর অধীনে ৩ কোটি অতিরিক্ত গ্রামীণ ও শহুরে বাড়ি নির্মাণের প্রস্তাব তোলা হয়েছে।

ভারত সরকার ২০১৫-১৬ সাল থেকে গ্রামীণ এবং শহুরে যোগ্য পরিবারগুলিকে মৌলিক সুযোগ-সুবিধা সহ ঘর নির্মাণের জন্য সহায়তা প্রদানের সুবিধার্থে ‘প্রধানমন্ত্রী আবাস যোজনা’ বাস্তবায়ন করছে। PMAY-এর অধীনে, গত ১০ বছরে আবাসন প্রকল্পের অধীনে যোগ্য দরিদ্র পরিবারের জন্য মোট ৪.২১ কোটি ঘর তৈরি হয়েছে।

আরও পড়ুন: কৃষক বন্ধু টাকা ঢুকেছে কিনা, দেখে নিন Krishak Bandhu Status Check Online

PMAY (Pradhan Mantri Awas Yojana) এর অধীনে নির্মিত সমস্ত বাড়িগুলি কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকারের অন্যান্য প্রকল্পগুলির সাথে একত্রিত হওয়ার মাধ্যমে গৃহস্থালী টয়লেট, এলপিজি সংযোগ, বিদ্যুৎ সংযোগ, কার্যকরী গৃহস্থালীর ট্যাপ সংযোগ ইত্যাদির মতো মৌলিক সুবিধাগুলিও প্রদান করা হয়েছে। তবুও ঘাটতি মিটছে না। তাই মন্ত্রিপরিষদের বৈঠকে আবাসন চাহিদা মেটাতে আর ৩ কোটি গ্রামীণ ও শহুরে পরিবারকে বাড়ি নির্মাণে সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

যারা এ পর্যন্ত প্রকল্প থেকে বাদ পড়েছেন, গৃহ নির্মাণের ফলে তারাই উপকৃত হবে। প্রধানমন্ত্রী আবাস যোজনা (শহুরে) ২০১৫ সালের জুন মাসে চালু করা হয়েছিল, যা ২০২২ সালের মধ্যে শহুরে এলাকায় সকলের জন্য আবাসন প্রদানের উদ্দেশ্যে। ৩১শে মার্চ, ২০২২ পর্যন্ত ইতিমধ্যে অনুমোদিত বাড়িগুলি সম্পূর্ণ করার জন্য ক্রেডিট লিঙ্কড সাবসিডি স্কিম (CLSS) ব্যতীত সমস্ত উল্লম্ব সহ ৩১শে ডিসেম্বর, ২০২৪ পর্যন্ত PMAY-U-এর অব্যাহত রাখার অনুমোদন দিয়েছে। এটি আবাসন ও নগর বিষয়ক মন্ত্রকের (MoHUA) অধীনে ভারত সরকার কর্তৃক বাস্তবায়িত প্রধান ফ্ল্যাগশিপ প্রোগ্রামগুলির মধ্যে একটি।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url