Civic Volunteer: ২০২৪ এই বেতন বৃদ্ধি! অবশেষে মুখে হাসি ফুটল সিভিক ভলেন্টিয়ারদের

Civic Volunteer Salary West Bengal

বহু বছর আগে হঠাৎ করে রাজ্য সরকার একটি নতুন পদের ঘোষণা করেন, যার নাম সিভিক ভলেন্টিয়ার। একদম ন্যূনতম বেতন দিয়ে চাকরি দেওয়া হয়েছে এই সিভিক ভলেন্টিয়ার পোস্টে। তবে ২০২৪ এই সিভিক ভলেন্টিয়ার দের জন্য নিয়ে এসেছে এক দুর্দান্ত খবর।

২০২৪ এ লোকসভা নির্বাচনের পর যে বাজেট তৈরি করা হয় তাতে রাজ্য সরকার ১৮০ কোটি টাকা বরাদ্দ করে রেখেছেন সিভিক ভলেন্টিয়ারদের বেতনের জন্য। সেই অনুযায়ী মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেন যে, এই বছর সিভিক ভলেন্টিয়ার এর বেতন খানিক বাড়ানো হবে। যা শুনে মুখে হাসি ফুটল সিভিক ভলেন্টিয়ারদের।

২০২০ সালে ৮ই সেপ্টেম্বর যে নিয়ম চালু হয়েছিল সেই নিয়ম অনুযায়ী মাত্র ২০০০ টাকা বেতন হাতে আসতো সিভিক ভলেন্টিয়ারদের এবং সেই ২০০০ টাকায় তাদের বোনাস হিসাবে দেওয়া হতো। ২০২৪ সালে এই বোনাসের পরিমাণ বাড়িয়ে ৫৩০০ টাকা করে দেওয়া হল। এবছর পূজোর বোনাস ছাড়াও বেশ কিছু বোনাস পাওয়ার সম্ভাবনাও রয়েছে সিভিক ভলেন্টিয়ারদের।

আরও পড়ুন: লক্ষ্মীর ভান্ডারের মাত্র ১০০০ টাকা জমিয়ে কোটিপতি হতে চান? পড়ুন এই প্রতিবেদনটি

এবার রাজ্যের ভিলেজ পুলিশ ভলেন্টিয়ারদের কথা মাথায় রেখে ৩৪ টাকা করে বৃদ্ধি করা হলো। অর্থাৎ এ যাবৎ তারা ৩৪৪ টাকা করে ভাতা পেতেন যা বেড়ে হয়েছে ৩৭৪ টাকা। এবার যদি একটু হিসেব করে দেখা যায় তবে ৩০ দিনে ৩৪ টাকা ভাতা অতিরিক্ত হলে মাস প্রতি প্রায় হাজার টাকা যোগ হতে চলেছে তাদের বেতনের সাথে। এছাড়া আরো খুশির খবর আগে কোন সিভিক ভলেন্টিয়ার অবসর নেওয়ার পর মাত্র দু থেকে তিন লক্ষ টাকায় এককালীন হাতে পেতেন। কিন্তু এবার সেই টাকার অংক বাড়িয়ে পাঁচ লক্ষ টাকা করা হলো।

আপনি যদি সিভিক ভলেন্টিয়ার এর জন্য আবেদন করতে চান তবে অবশ্যই আমাদের পোর্টালে চোখ রাখুন। পরবর্তী সিভিক ভলেন্টিয়ার এর বিজ্ঞপ্তি বেরোলে আমরা অবশ্যই পোর্টালে আপডেট জানাব তবে। বলাবাহুল্য সিভিক ভলেন্টিয়ার এর জন্য মাধ্যমিক পাস এবং ২০ থেকে ৩০ বছর বয়স হওয়া বাধ্যতামূলক।

আরও পড়ুন: Sauchalay Yojana 2024: শৌচাগার নির্মাণেও টাকা দেবে কেন্দ্রীয় সরকার, কিভাবে আবেদন করবেন? জানুন এই প্রতিবেদনে

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url