Madhyamik Exam 2025 New Routine: প্রকাশ্যে এলো ২০২৫ এর মাধ্যমিক পরীক্ষার রুটিন! জেনে নিন পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি

 Madhyamik Exam 2025 New Routine : এবার মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে ঘোষণা করা হলো ২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার নয়া সূচি। পরীক্ষা শুরু হবে ১০ই ফেব্রুয়ারি থেকে, আর শেষ হবে ২২শে ফেব্রুয়ারি। সাধারণত মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের সঙ্গে সঙ্গেই পরের বছরের মাধ্যমিক পরীক্ষার সূচি জানিয়ে দেওয়া হয়ে থাকে, কিন্তু এই বছর মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিন আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের বছরের মাধ্যমিক পরীক্ষার শুরু কবে থেকে সেই বিষয়ে রাজ্য শিক্ষা দপ্তরের তরফ থেকে আভাস দেওয়া হলেও পরীক্ষার সম্পূর্ণ সূচি প্রকাশ করা হয়নি। শেষমেশ গত শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে সম্পূর্ণ পরীক্ষার রুটিন জানালেন পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়।

প্রকাশ্যে ২০২৫ এর মাধ্যমিক পরীক্ষার সূচি

পর্ষদের তরফ থেকে প্রথমে বলা হয়েছিল ১৪ই ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে। পরবর্তীতে তা পরিবর্তন করে বলা হলো ১২ই ফেব্রুয়ারি। আর এবার মধ্যশিক্ষা পর্ষদের তরফে জানানো হয়েছে যে, ২০২৫ সালের ১০ই ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হবে, যা চলবে আগামী ২২শে ফেব্রুয়ারি পর্যন্ত। পরীক্ষার নয়া সূচিতে অঙ্ক পরীক্ষা কিছুটা এগিয়ে আনা হয়েছে। যদিও প্রতিবছর মাধ্যমিকের শেষের দিকে অঙ্ক পরীক্ষা হয়, কিন্তু আগামী বছর প্রথম ভাষা এবং দ্বিতীয় ভাষা পরীক্ষার পরেই অঙ্ক দিতে হবে পড়ুয়াদের। তবে খুশির খবর হলো এই যে, অঙ্ক পরীক্ষার আগে চারদিন ছুটি পাবে পরীক্ষার্থীরা, এমনকি ইতিহাসের আগেও মিলবে একদিন ছুটি। বাকি কোনও পরীক্ষার আগে ছুটি নেই। এবার চলুন দেখে নেওয়া যাক মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সূচি।

আরও পড়ুন: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ করার পর কী করা উচিত? Best Career Path after 10th and 12th

২০২৫ সালের মাধ্যমিক পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি

মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে জানানো হয়েছে যে, মাধ্যমিক পরীক্ষা শুরু হবে সকাল ১০টা বেজে ৪৫ মিনিটে এবং তা চলবে দুপুর ২টো পর্যন্ত। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ার জন্য বরাদ্দ করা হয়েছে। তাই পরীক্ষার্থীরা লেখা শুরু করতে পারবে সকাল ১১টা থেকে, অর্থাৎ লেখার জন্য মোট তিন ঘণ্টা সময় পাবে পরীক্ষার্থীরা। 

১) ১০ ফেব্রুয়ারি (সোমবার) - প্রথম ভাষা
২) ১১ ফেব্রুয়ারি (মঙ্গলবার) - দ্বিতীয় ভাষা
৩) ১৫ ফেব্রুয়ারি (শনিবার) - অঙ্ক
৪) ১৭ ফেব্রুয়ারি (সোমবার) - ইতিহাস
৫) ১৮ ফেব্রুয়ারি (মঙ্গলবার) - ভূগোল
৬) ১৯ ফেব্রুয়ারি (বুধবার) - জীবনবিজ্ঞান
৭) ২০ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) - ভৌতবিজ্ঞান
৮) ২২ ফেব্রুয়ারি (শনিবার) - ঐচ্ছিক বিষয়

গুরুত্বপূর্ণ বিষয়

আগামী বছরের মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে ফিজিক্যাল এডুকেশন, সোশ্যাল সার্ভিস এবং ওয়ার্ক এডুকেশন পরীক্ষার সূচি এখনো পর্যন্ত ঘোষণা করা হয়নি পরিষদের তরফ থেকে। মিউজিকের ক্ষেত্রে থিওরি পেপারের পরীক্ষার  জন্য সময় দেওয়া হবে ২ ঘণ্টা ১৫ মিনিট এবং প্র্যাকটিকাল পরীক্ষার দিনক্ষণ পরবর্তীতে ঘোষণা করা হবে। সেলাই পরীক্ষার জন্য সময় থাকবে মোট ৪ ঘণ্টা ১৫ মিনিট এবং কম্পিউটার অ্যাপ্লিকেশনের থিওরি পেপারের পরীক্ষার জন্য সময় থাকবে ২ ঘণ্টা ৪৫ মিনিট। প্র্যাকটিকাল পরীক্ষা হবে পরীক্ষার্থীদের স্কুলে।

প্রসঙ্গত উল্লেখ্য, চলতি বছরে মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছিল ২রা ফেব্রুয়ারি এবং পরীক্ষা শেষ হয়েছিল ১২ই ফেব্রুয়ারি। পরীক্ষা শেষ হওয়ার ৮০ দিন পর মাধ্যমিকের ফল প্রকাশিত হয়। এই বছর পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৯ লক্ষ ২৩ হাজার ৬৩৬ জন। পরীক্ষা দিয়েছিল ৮ লক্ষ ৭৬ হাজার ৬৭৮ জন। এর মধ্যে ছাত্রদের সংখ্যা ছিল ৩ লক্ষ ৯৬ হাজার ৪৭৬ জন এবং ছাত্রীদের সংখ্যা ছিল ৪ লক্ষ ৮০ হাজার ২০২ জন। মাধ্যমিকে মোট উত্তীর্ণের সংখ্যা ৭ লক্ষ ৬৫ হাজার ২৫২ জন। গত বছরের তুলনায় এই বছরে বেড়েছে পাসের হার। গতবছর যেখানে পাশের হার ছিল ৮৬.১৫ শতাংশ, সেখানে এবছর মাধ্যমিকে পাসের হার ৮৬.৩১ শতাংশ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url