লক্ষ্মীর ভান্ডারের মাত্র ১০০০ টাকা জমিয়ে কোটিপতি হতে চান? পড়ুন এই প্রতিবেদনটি

SIP for Lakshmir Bhandar

এমন অনেক পরিবার রয়েছে যেখানে পরিবারের মহিলারা আর্থিকভাবে স্বাধীন নয়, যা পুরো পরিবারের বেঁচে থাকার উপরও যথেষ্ট প্রভাব ফেলতে পারে। পশ্চিমবঙ্গ সরকার পরিবারের একজন করে মহিলা সদস্যদের আর্থিকভাবে স্বাবলম্বী করতে এবং প্রতি মাসে একটি নূন্যতম অর্থ প্রদান করতে লক্ষ্মীর ভান্ডার নামে একটি প্রোগ্রাম চালু করেছে। এই প্রকল্পে জেনারেল ক্যাটেগরির মহিলারা প্রতি মাসে ১,০০০ টাকা এবং SC এবং ST শ্রেণীর মহিলারা পাবেন ১২০০ টাকা প্রতি মাসে।

অনেকেই এই ১০০০ টাকাটা এদিক ওদিক খরচ করে ফেলে। কেউ সংসারে খরচ করছে, কিন্তু আপনারা কি জানেন লক্ষ্মীর ভান্ডারের মাত্র ১০০০ টাকা জমিয়েও আপনি বড়লোক হতে পারেন? 

SIP কী? 

সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান (SIP) হল এক ধরনের মিউচুয়াল ফান্ড বিনিয়োগ যা একক বিনিয়োগ থেকে আলাদা। সবাই মিউচুয়াল ফান্ডে মোটা টাকা বিনিয়োগ করতে পারে না, কিন্তু SIP তে পর্যায়ক্রমিক অর্থপ্রদান করা যায় বলে এটি সাধারণ মানুষদের অর্থ সঞ্চয়ের এক দুর্দান্ত বিকল্প। SIP বিনিয়োগ বিনিয়োগকারীদের প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ বিনিয়োগ করতে দেয়। কেউ প্রতি মাসে ১০০ টাকা দিয়েও একটি SIP শুরু করতে পারেন।

আরও পড়ুন: Sauchalay Yojana 2024: শৌচাগার নির্মাণেও টাকা দেবে কেন্দ্রীয় সরকার, কিভাবে আবেদন করবেন? জানুন এই প্রতিবেদনে

SIP-তে কীভাবে বিনিয়োগ করবেন?

একটি নির্দিষ্ট পরিমাণ অর্থ একজন বিনিয়োগকারীর ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নিয়মিতভাবে (মাসিক, ত্রৈমাসিক, ইত্যাদি) SIP এর মাধ্যমে আপনার পছন্দের মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে পারেন। আপনি যে পরিমাণ ইউনিট কিনবেন তা কেনার সময় মিউচুয়াল ফান্ডের নেট অ্যাসেট ভ্যালু (NAV) দ্বারা নির্ধারিত হয়। যখন এনএভি কম থাকে তখন বেশি ইউনিট জারি করা হয় এবং যখন এনএভি বেশি হয় তখন কম ইউনিট জারি করা হয়। 

চলুন উদাহরণের মাধ্যমে বোঝানো যাক:

ধরুন, আপনি ২০ বছর বয়স থেকে প্রতি মাসে আপনার লক্ষ্মী ভান্ডারের ১,০০০ টাকা বিনিয়োগ করা শুরু করলেন। আপনি যদি একটি MF SIP-এ ১,০০০ টাকা বিনিয়োগ করেন এবং ১২% রিটার্ন পান, তাহলে আপনি ৬০ বছর বয়সে কোটিপতি হতে পারেন৷ ১২% হারে, একটি ১,০০০ টাকার SIP আপনাকে ১,১৪,০০,০০০ টাকা উপার্জন করতে পারে৷  


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url