Free Laptop and Scooty Scheme: ল্যাপটপ থেকে স্কুটি সব দেবেন মোদী! কীভাবে করবেন আবেদন?

Free Laptop and Scooty Scheme

Free Laptop Scooty Scheme: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুধুমাত্র অর্থ সাহায্য দিয়েই থামছেন না! এবার নির্বাচনে জয়ী হয়ে ফ্রিতে ল্যাপটপ এবং স্কুটি বিতরণের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ভাবছেন, এটি কি আদৌ সম্ভব? সব তথ্য জানুন আমাদের আজকের প্রতিবেদনে।

সম্প্রতি ভারত সরকার দেশের ছাত্র-ছাত্রীদের জন্য ফ্রি ল্যাপটপ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। সেই সঙ্গে, যারা স্কুলে শীর্ষ স্থান অধিকার করবে তাদের দেওয়া হবে স্কুটি। এর মূল উদ্দেশ্য হলো, করোনা মহামারীর পর অনেকেই স্কুলমুখী হতে চাইছেন না এবং মোবাইল ফোনের আসক্তি বেড়ে গেছে। তাই, আগামী প্রজন্মকে শিক্ষায় উৎসাহিত করতে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে।

কারা কারা এই সুবিধা পাবেন?

নিশ্চয়ই ভাবছেন সকলেই কি এই সুবিধা পাবেন? না, যারা পড়াশোনায় দুর্দান্ত পারফরম্যান্স করবে তারাই এই পুরস্কার পাবে। ঘোষণা অনুযায়ী, আগামী জুলাই মাসের মধ্যে মোট ৭০০০ জন শিক্ষার্থী ফ্রি ল্যাপটপ পাবে, যার জন্য প্রতি জনকে ২৫ হাজার টাকা পর্যন্ত দেওয়া হবে।

আরও পড়ুন: পেয়ে যান সরকার থেকে মাসিক ১০০০ টাকা করে একদম ঘরে বসেই, কিভাবে?

মধ্যপ্রদেশ বোর্ডের ১২ তম পরীক্ষায় ৭৫ শতাংশ নম্বর পাওয়া মেধাবী ছাত্র-ছাত্রীরাই এই সুবিধা পাবেন। এছাড়া, সমস্ত স্কুলের সেরা পারফরমেন্সকারী শিক্ষার্থীরা পাবে একটি স্কুটি। এই প্রকল্পগুলির জন্য সরকার ২২৫ কোটি টাকা বাজেট রেখেছে।

আবেদনকারীদের প্রয়োজনীয় নথি

  • আধার কার্ড
  • ঠিকানার প্রমাণপত্র
  • কাস্ট সার্টিফিকেট
  • দ্বাদশ শ্রেণীর মার্কশিট
  • ইনকাম সার্টিফিকেট
  • ব্যাংক একাউন্টের পাসবুক
  • পাসপোর্ট সাইজের ছবি

এই স্কিমে আবেদন করতে হলে কি করনীয়?

আবেদন করতে হলে মধ্যপ্রদেশের স্থায়ী বাসিন্দা হতে হবে এবং অবশ্যই স্কুল পড়ুয়া হতে হবে। অফিশিয়াল ওয়েবসাইটে প্রয়োজনীয় নথি জমা দিয়ে আবেদন সম্পন্ন করতে হবে।

আশা করা হচ্ছে, এই উদ্যোগ ছাত্রদের ভবিষ্যৎ উজ্জ্বল করবে এবং একাডেমিক কৃতিত্বগুলিকে যথাযথ স্বীকৃতি দেবে।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url