Free LPG Gas: তিনটি গ্যাস সিলিন্ডার সম্পূর্ন ফ্রি , এমনই ঘোষণা করা হলো বাজেটের পর

Free LPG Gas - Chief Minister Anna Chhatra Yojana

Free LPG Gas: মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার শুক্রবার রাজ্য বিধানসভার অধিবেশনে রাজ্য বাজেট পেশ করেছেন। ২৭শে জুন থেকে ১২ই জুলাই মহারাষ্ট্রে বর্ষা অধিবেশন অনুষ্ঠিত হচ্ছে। রাজ্যের সম্পূরক বাজেট ২৮শে জুন বিধানসভার উভয় কক্ষে পেশ করা হবে। ২৮৮-সদস্যের মহারাষ্ট্র বিধানসভার নির্বাচন অক্টোবরে অনুষ্ঠিত হতে পারে।

মুম্বাই অঞ্চলের জন্য ডিজেলের উপর কর ২৪ শতাংশ থেকে কমিয়ে ২১ শতাংশ করা হচ্ছে, কার্যকরভাবে ডিজেলের দাম প্রতি লিটারে ২ টাকা কম। এরফলে, পেট্রোলের দাম প্রতি লিটারে ৬৫ পয়সা কমে যাবে। রাজ্য সরকার মহারাষ্ট্রে তুলা এবং সয়াবিনের ফসলের জন্য সমস্ত কৃষকদের প্রতি হেক্টর বোনাস ৫,০০০ টাকা দেবে।

আরও পড়ুন: এক ধাক্কায় ৩০০ টাকা কম LPG সিলিন্ডারে, কারা পাবেন এই নয়া ভর্তুকির সুবিধা?

১লা জুলাই ২০২৪ এর পরেও দুধ উৎপাদনকারী কৃষকদের প্রতি লিটারে ৫ টাকা বোনাস দেওয়া হবে। পশুর আক্রমণে মৃত্যুতে সরকার আর্থিক সহায়তার পরিমাণও বাড়িয়েছে। এখন ২০ লাখের পরিবর্তে ২৫ লাখ টাকা পাবে।

এছাড়া 'মুখ্যমন্ত্রী মাঝি লাডকি বাহন' প্রকল্পের অধীনে ২১ থেকে ৬০ বছর বয়সী মহিলাদের জন্য প্রতি মাসে ১,৫০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করবে বলেও জানা যাচ্ছে। ওয়ারকরিদের জন্য বিনামূল্যে মেডিকেল চেক-আপ এবং চিকিৎসার পাশাপাশি সম্প্রদায়ের বৃদ্ধিতে সহায়তা করার জন্য একটি ওয়ারকারি উন্নয়ন কর্পোরেশন গঠনের ঘোষণা করা হয়েছে।

দেশের প্রতিটি জায়গাতেই গ্যাসের মূল্য আকাশছোঁয়া। যে গ্যাস সিলিন্ডারের ওজন ১৪.২ কেজি, তার দাম প্রায় ৮০০ টাকা ছাড়িয়েছে কলকাতাতে এখন একটি গ্যাস কেন্দ্র থেকে প্রায় ৮২৯ টাকা দিতে হয় দিল্লিতে যদিও কলকাতা তুলনায় দাম একটু কম ৮০৩ টাকা। 

 ১৪.২ কেজির রান্নার গ্যাস সিলিন্ডারের(Gas Cylinder) দাম চলছে ৮০০ টাকার উপরে। কলকাতায় যে গ্যাস সিলিন্ডার কিনতে ৮২৯ টাকা খরচ হয়, দিল্লিতে সেই গ্যাস সিলিন্ডারের দামি ৮০৩ টাকা। আবার চেন্নাইয়ে গ্যাস সিলিন্ডার প্রতি ৮১৮.৫ টাকা দিতে হয় কিন্তু বর্তমান যে পরিস্থিতি দাঁড়িয়েছে তাতে গ্যাস সিলিন্ডার ছাড়া প্রতিটি পরিবার প্রায় অচল। তাই মহারাষ্ট্রে প্রথম 'অন্ন ছাত্রা যোজনা (Chief Minister Anna Chhatra Yojana)' চালু করেছেন।

আরও পড়ুন: Sauchalay Yojana 2024: শৌচাগার নির্মাণেও টাকা দেবে কেন্দ্রীয় সরকার, কিভাবে আবেদন করবেন? জানুন এই প্রতিবেদনে

অন্ন ছাত্রা যোজনায় কি দেওয়া হবে?

মহারাষ্ট্রে প্রথম এই যোজনা চালু করা হচ্ছে। যেহেতু প্রতি পরিবারে গ্যাস এখন অত্যন্ত প্রয়োজনীয় জিনিস। তাই বছরে প্রথম তিনটি ১৪.৫ এর সিলিন্ডার ফ্রিতে দেওয়া হবে প্রত্যেক দরিদ্র থেকে শুরু করে মধ্যবিত্ত পরিবারকে। মহারাষ্ট্র রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার ঘোষণা জানান। এই ঘোষণায় অত্যন্ত খুশি সকল দরিদ্র থেকে মধ্যবিত্ত পরিবার।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url